সোয়েবের পাশে বিসিএসএস

ক্রীড়া প্রতিবেদক:সোয়েব আলী যিনি নিজেকে বাঘ সাজিয়ে সারা দিন স্টেডিয়ামে দাঁড়িয়ে দেশে ও বিদেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেট দলকে উৎসাহ যোগান। বর্তমানে ক্রিকেটপ্রেমীদের কাছে তিনি খুবই পরিচিত মুখ। বিদেশের মাটিতে বাংলাদেশের সকল সমর্থককে প্রতিনিধিত্ব করে যাচ্ছেন সোয়েব। এমনকি বাস্তব জীবনে অনেক সমস্যার মাঝেও ক্রিকেটের প্রতি তার ভালোবাসা বিন্দুমাত্র কমেনি।
তার সমর্থনে মুগ্ধ নবগঠিত বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার সোসাইটি (বিসিএসএস)। এবার সোয়েবের স্বতঃস্ফূর্ত সমর্থন পেতে তার পাশে দাঁড়িয়েছে এই সংগঠন।
কয়েকজন নিবেদিত প্রাণ ক্রিকেট সমর্থকদের নিয়ে প্রতিষ্ঠা হয়েছে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার সোসাইটি (বিসিএসএস)। এবারের নিউজিল্যান্ড সিরিজে সোয়েব আলীকে সর্বাত্মক সহোযোগিতা দেবে। তার যাতায়াত ভাড়া, হোটেল ও খাবারের ব্যবস্থাসহ প্রয়োজনীয় সব কিছুই দেবে তারা।
বিসিএসএস’র প্রেসিডেন্ট জুনায়েদ পাইকার বলেন, ‘সোয়েব আলীকে স্টেডিয়ামে বাঘ সেজে ক্যারিকেচার করতে দেখে আমরা অনেক আনন্দ পাই। কিন্তু আমরা জানিই না এই পর্যন্ত আসতে তাকে কত কষ্ট করে সব জোগাড় করতে হয়েছে। বাংলাদেশের সকল ক্রিকেট সমর্থকদের পক্ষ থেকে সোয়েব আলীকে আমাদের এই উপহার।’
বাংলাদেশের সকল ক্রিকেট সমর্থকদের জন্য একটি সহজ প্লাটফর্ম তৈরির লক্ষ্যে বিসিএসএস প্রতিষ্ঠা করা হয়েছে। দেশের ক্রিকেট সমর্থকদের জন্য কাজ করবে। আর এরই ছোট পদক্ষেপ হিসেবে সোয়েবকে সহাযোগিতা করল তারা। আসছে ১ নভেম্বর থেকে সারা দেশব্যপী সদস্য সংগ্রহ শুরু করবে।
পিএসজি’তে অবসর নিতে
 চান রোনালদিনহো
৩৩ বছর হয়ে গেছে। এখন অবসর নিয়ে কিছুটা ভাবতেই হচ্ছে অ্যাটলেটিকো মিনেইরোর ব্রাজিলিয়ান তারকা রোনালদিনহোকে। ফুটবল থেকে বিদায়বেলায় নিজেকে প্যারিস সেইন্ট জার্মেইনে দেখতে চান তিনি।
ব্রাজিলের এই সাবেক তারকা পিএসজিতে ছিলেন দুটি মৌসুম। ২০০১ পার্ক ডু প্রিন্সেসের এই ক্লাবে যোগ দেন। প্যারিসের দারুণ সময় কাটিয়ে চলে আসেন বার্সেলোনায়।
এই মুহূর্তে আবারও সাবেক ক্লাবকে মনে পড়ে গেল রোনালদিনহোর, ‘বর্তমান সময়ে আমি ভবিষ্যত নিয়ে চিন্তা করি। যে কোনো খেলোয়াড়ই পিএসজির মতো বড় ক্লাবে ক্যারিয়ার শেষ করার সুযোগ পেলে আনন্দিত হবে। পিএসজি এ মুহূর্তে খুব শক্তিশালী দল। সেরা একটি দল।’
ওয়েস্ট ইন্ডিজে হারল অনূর্ধ্ব-১৯ দল
ওয়েস্ট ইন্ডিজে সাত ম্যাচের ওয়ানডে সিরিজ হেরে শুরু করল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সোমবার গায়ানায় দিবারাত্রির এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের কাছে তারা হেরেছে ছয় উইকেটে।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯: ১৩৫/১০ (৪৬ ওভার)
ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯: ১৩৮/৪ (৩৪.৪ ওভার)
ফল: ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ জয়ী ছয় উইকেটে
এদিন ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে যুব দলে মারকুইনো মিন্ডলে বাদে সবারই অভিষেক হলো। আর বাংলাদেশের হয়ে নতুন মুখ ছিলেন সাদমান ইসলাম। একেবারেই নতুন দল নিয়ে বাজিমাত করল ক্যারিবীয়রা।
টস জিতে ফিল্ডিং নিয়েছিল স্বাগতিকরা। শুরু থেকেই বাংলাদেশি ব্যাটসম্যানদের উপর চড়াও হয় বোলাররা। অধিনায়ক মেহেদী হাসান সফরকারীদের হয়ে সর্বোচ্চ ২৯ রান করেন। জসিমউদ্দিনের ব্যাট থেকে আসে দ্বিতীয় সেরা ২১ রান।
স্বাগতিকদের হয়ে আলজারি জোসেফ ৯ ওভারে ৩০ রান দিয়ে তিন উইকেট নেন। দুটি পেয়েছেন মারকুইনো মিন্ডলে।
লক্ষ্যে নেমে লেরয় লুগের ৬৯ রানের ইনিংস সেরা ব্যাটিংয়ে ৯২ বল বাকি থাকতে জয় পায় ওয়েস্ট ইন্ডিজের যুব দল। এছাড়া জেরেমি সোলোজানো ২৭ ও ট্রিস্টান কোলম্যান অপরাজিত ২০ রান করেন।
বাংলাদেশের মেহেদী ৯ ওভারে ১৬ রানে দুটি উইকেট নেন।
৯ অক্টোবর জর্জটাউনে হবে দ্বিতীয় ওয়ানডে।
একটুও বদলাননি
নেইমার
বার্সেলোনার ক্যারিয়ারে প্রশংসা কুড়াতে বেশ সময় লেগে গেল ব্রাজিলিয়ান তারকা নেইমারের। বাতাসে ভেসে বেড়াচ্ছে, ন্যু ক্যাম্পে ফিট হতে নিজের মধ্যে পরিবর্তন আনছেন বলেই কিছুটা সময় নিচ্ছেন তিনি। তবে ২১ বছর বয়সী ফরোয়ার্ড জানালেন, আগে যেমন ছিলেন তেমনই আছেন।
বার্সেলোনায় যোগ দেওয়ার পর থেকেই নেইমারকে অনেক কথা শুনতে হচ্ছে। ইয়োহান ক্রুইফ তো বললেন, সতীর্থ লিওনেল মেসির সঙ্গে পেরে উঠবেন না লাতিন আমেরিকার সেরা এই খেলোয়াড়। স্প্যানিশ জায়ান্টদের সঙ্গে মানিয়ে নিতে নাকি খেলার ধরনেও পরিবর্তন আনছেন সান্তোসের সাবেক এই তারকা।
গত সপ্তাহে মেসির অনুপস্থিতিতে সেলটিক ও ভায়োদোয়িদের বিপক্ষে বার্সার জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন নেইমার। এই পারফরমেন্স আচমকা করেননি জানালেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড,‘কোনো কিছুই বদলায়নি। আমি এখনও আগের মতোই আছি। একই ধরনের ফুটবল খেলছি। এখন সবকিছুই ভালোভাবে হচ্ছে। ব্রাজিল বা স্পেন যেখানেই খেলি না কেন আমি একজন খেলোয়াড় হিসেবে উন্নতি করতে চাই।’
কনফেডারেশন্স কাপে সেলেকাও তারকা দুর্দান্ত ফর্মে ছিলেন। কাতালানদের সঙ্গে যোগ দেওয়ার পেছনে ব্যালন ডি’অর জেতা নাকি নেইমারের লক্ষ্য। এনিয়ে তিনি বললেন,‘এটা এমন কিছু নয় যা আমাকে ভাবায়। আমি শুধু একই ধরনের খেলা খেলে যেতে চাই। বার্সা ও ব্রাজিল দলের সতীর্থদের সহায়তা করতে চাই।’