সিরামিক বাটির দাম ১৪০ কোটি টাকা!

চীনের মিং রাজবংশ আমলের একটি সিরামিকের বাটি নিলামে ১৪০ কোটি ৪০ লাখ টাকায় (১৮ মিলিয়ন ডলার) বিক্রি হয়েছে।
মঙ্গলবার হংকংয়ে সথবি’র নিলাম কেন্দ্রে বিরল এই বাটিটির নিলাম হয় বলে বিবিসি জানায়।
নিলামে ওঠানোর পর বাটিটি কিনতে ক্রেতাদের মধ্যে তীব্র প্রতিযোগিতা শুরু হয়ে যায়।
মিং রাজবংশ ১৩৬৮ সাল থেকে ১৬৪৪ সাল পর্যন্ত ২শ’ ৭৬ বছর চীন শাসন করেন। তাদের রাজত্বকে মানব ইতিহাসের অন্যতম সুশাসিত সরকার ও সামাজিক স্থিতিশীলতার পর্ব বলে বিবেচনা করা হয়।
এই রাজবংশের আমলেই চীনের রাজধানী বেইজিংয়ের বিখ্যাত ‘নিষিদ্ধ শহর’ তৈরি ও হোয়াংহো ও ইয়াংসিকিয়াং নদীকে সংযোগকারী বিশ্বের বৃহত্তম খাল ‘গ্রান্ড ক্যানাল’ খনন করা হয়।
নিলামে ওঠানো বাটিটি ওই রাজবংশের ১৫শ’ শতকের কোনো এক রাজা ব্যবহার করেছিলেন বলে জানানো হয়েছে।
তুরস্কে হিজাবের ওপর থেকে
 নিষেধাজ্ঞা প্রত্যাহার
জনগণের গণতান্ত্রিক অধিকার আরো সুনিশ্চিত করতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে নারীদের হিজাব পরার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে তুরস্ক সরকার।

মঙ্গলবার প্রজ্ঞাপন জারির মাধ্যমে প্রায় এক প্রজন্ম ধরে চলে আসা এই নিষেধাজ্ঞাটি তুলে নেয়া হয়। তবে বিচারবিভাগ ও সেনাবাহিনীতে নতুন এই আইন কার্যকর হবে না।
এই সিদ্ধান্তের সমালোচনা করে বিরোধীরা বলছেন, এরমাধ্যমে সরকার ইসলামিক এজেন্ডা বাস্তবায়নের দিকেই এগিয়ে যাচ্ছে। তুরস্কে মুসলিমরা সংখ্যা গরিষ্ঠ হলেও সাংবিধানিকভাবে এটি ধর্মনিরপেক্ষ দেশ।
গণতান্ত্রিক উন্নয়নের অংশ হিসেবে সরকারি কর্মচারীরা কোন ধর্মে বিশ্বাসী সেটা যাতে বোঝা না যায় এজন্য ১৯২৫ সালে মুস্তফা কামাল আতাতুর্কের মন্ত্রিসভা বেশকিছু পোশাক সংস্কারের আদেশ দিয়েছিল।
দলের নেতাদের সঙ্গে এক সভায় তুরস্কের বর্তমান প্রধানমন্ত্রী তাইপ এরদোগান বলেন, “এটা এমন একটি বিধান যেটা দেশের অনেক তর“ণ জনগোষ্ঠীকে আঘাত করেছে এবং তাদের মাতা-পিতার দু:খের কারণ হয়েছে। কিš‘ অন্ধকার কেটে গেছে।“