১১৪ রানে এগিয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক:চতুর্থ দিন সকালে ১৮ রানেই নিউজিল্যান্ডের বাকি দুটি উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। কিন্তু ততক্ষণে সফরকারীরা প্রথম ইনিংসে এগিয়ে ১৫৫ রানে। দ্বিতীয় ইনিংস খেলতে নেমেও বিপত্তি বাধল। ৫৫ রানে দুই উইকেট হারিয়ে প্রথম সেশনে ধুঁকতে থাকা বাংলাদেশকে শেষ পর্যন্ত এগিয়ে নিল তামিম ইকবাল ও মমিনুল হকের অনবদ্য জুটি। দিন শেষ হওয়ার আগে তামিম সাজঘরে ফিরলেও মমিনুলের হার না মানা ইনিংসে সাত উইকেট হাতে রেখে ১১৪ রানে এগিয়ে আছে তারা।
মমিনুল টানা দুই ম্যাচে ক্যারিয়ারের দ্বিতীয় শতক হাঁকিয়ে অপরাজিত আছেন। ১২৬ রানে পঞ্চম ও শেষদিন মাঠে নামবেন বাঁহাতি এই ব্যাটসম্যান। অপর প্রান্তে সাকিব আল হাসান অপরাজিত ছিলেন ৩২ রানে।
এর আগে দলীয় ৩৯ ও ৫৫ রানে এনামুল হক (২২) ও মার্শাল আইয়ুব (৯) সাজঘরে ফেরেন নেইল ওয়াগনারের বলে। এরপরই তামিমকে নিয়ে ঘুরে দাঁড়ান মমিনুল। প্রথম ইনিংসের মারকুটে ব্যাটসম্যান তামিম এদিন ধৈর্য্যরে পরিচয় দিয়ে ব্যাটিং উইকেটে লেগে থাকেন। মমিনুলের সঙ্গে তৃতীয় সেশন পর্যন্ত খেলেছেন তিনি। ১২৫ বলে ১৪তম ফিফটি হাঁকান এই ওপেনার। তৃতীয় উইকেটে ১৫৭ রানের জুটি গড়েছেন তারা।
মমিনুল ১৬৯ বলে ১৩তম বাউন্ডারি হাঁকিয়ে তিন অঙ্কের ঘরে পৌঁছান। এর কিছুক্ষণ পর কেন উইলিয়ামসনের বলে রস টেলরের তালুবন্দি হন তামিম। এর আগে ২১৮ বল খেলে মাত্র চারটি চারে ৭০ রান করেন তিনি।
বাংলাদেশ: প্রথম ইনিংস- ২৮২/১০, দ্বিতীয় ইনিংস- ২৬৯/৩, ৮৯ ওভার
মমিনুল হক- ১২৬*
সাকিব আল হাসান: ৩২*
নিউজিল্যান্ড: প্রথম ইনিংস- ৪৩৭/১০
বৃহস্পতিবার সকালে দুই উইকেট হাতে রেখে ৪১৯ রানে মাঠে নামে সফরকারীরা। এদিন প্রথম ইনিংসে আরও ১৮ রান যোগ করতে গুটিয়ে যায় তারা। দিনের তৃতীয় ওভারে ইশ সোধি ৫৮ রানে রান আউট হন। তিন ওভারের বিরতিতে আব্দুর রাজ্জাকের এলবিডব্লুর ফাঁদে পড়েন ট্রেন্ট বোল্ট (৪)। বিজে ওয়াটলিং অপরাজিত ছিলেন ৭০ রানে।
সফরকারীদের হয়ে সেরা রান করেছেন কোরি এন্ডারসন। ১১৬ রান এসেছে তার ব্যাট থেকে। সোধি ও ওয়াটলিং ছাড়াও ফিফটির দেখা পেয়েছিলেন কেন উইলিয়ামসন (৬২) ও রস টেলর (৫৩)।
বাংলাদেশের পক্ষে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি পাঁচ উইকেট পান সাকিব আল হাসান। দুটি নিয়েছেন আব্দুর রাজ্জাক। একটি করে দখলে নেন নাসির হোসেন ও আল-আমিন হোসেন।
বিপিএলের বিকল্প
চিন্তা করছে বিসিবি!
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে স্পট ফিক্সিংয়ে অভিযুক্তদের বিচারের কার্যক্রম এখনও শুরুই হয়নি। প্রতিবেদন প্রকাশের ৪০ দিনের মধ্যে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের কথা ছিল, কিন্তু সময় পেরিয়ে গেলেও কার্যক্রম শুরু হয়নি। এদিকে বিচার প্রক্রিয়া শেষ না হলে বিপিএলের পরবর্তী আসর আয়োজনের কথাও ভাবতে পারছে না দেশের ক্রিকেট বোর্ড বিসিবি। বিকল্প কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্টের কথাই ভাবছে তারা।
বৃহস্পতিবার মিরপুর বিসিবি-সাহারা জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি ভবনে অনূর্ধ্ব-১৯ দলকে শুভেচ্ছা জানানো শেষে সংবাদিকদের সামনে আসেন নাজমুল হাসান। ট্রাইব্যুনাল নিয়ে সেখানে তিনি বললেন,‘ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। কিন্তু সেটা মুলতবি রেখে বিপিএলের কার্যক্রম শুরু করাটা সম্ভব হচ্ছে না।’
বিসিবি সভাপতি আরও বললেন,‘গত বিপিএলে ম্যাচ ফিক্সিং নিয়ে যে সমস্যা হয়েছে তার সমাধান না করে আরেকটি আসর আয়োজন করা কঠিন। নিউজিল্যান্ডের সিরিজের পর শ্রীলঙ্কা খেলতে আসবে এখানে। এশিয়া কাপও আছে। তাই বিপিএল শুরু করা না গেলেও টি-টোয়েন্টিকে  তো বাচিয়ে রাখতে হবে। বিপিএল এর বিকল্প কোনো টুর্নামেন্ট আয়োজনের চিন্তা ভাবনা করছে বিসিবি।’
২৫ অক্টোবরের পর দেশে রাজনৈতিক পরিস্থিতি খারাপ হতে পারে। সরকারি দল ও বিরোধী দল পাল্টাপাল্টি কর্মসূচি দিয়ে দেশের পরিস্থিতি খারাপ করতে পারে। এ অবস্থায় খেলোয়াড়দের নিরাপত্তার বিষয়টি ঠিক থাকবে বলে জানান নাজমুল,‘আশা করি নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা হবে না। দেশের মানুষ ক্রিকেটকে ভালোবাসে। ভিআইপিদের যেভাবে নিরাপত্তা দেওয়া হয়, সফরকারী দলকেও একইভাবে নিরাপত্তা দেওয়া হবে।’
অস্ট্রেলিয়ান ওয়ানডে
রেকর্ড ভাঙলেন ওয়ার্নার
ঘরোয়া ওয়ানডে ক্রিকেটে প্রথম দ্বিশতক থেকে তিন রানের জন্য বঞ্চিত হলেও দেশের সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙলেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। বৃহস্পতিবার প্রাদেশিক ওয়ানডে টুর্নামেন্ট রায়োবি কাপের সেমিফাইনালে ভিক্টোরিয়ার ছুড়ে দেওয়া ৩২২ রানের লক্ষ্য পায় নিউ সাউথ ওয়েলস। ১৪১ বলে ১৯৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে রেকর্ড গড়ার পাশাপাশি দলের ফাইনালও নিশ্চিত করলেন ২৬ বছর বয়সী অসি ব্যাটসম্যান।
২০টি বাউন্ডারি ও ১০টি ওভার বাউন্ডারিতে সাজানো এই ইনিংস খেলে জিমি মাহেরকে ছাড়িয়ে গেলেন ওয়ার্নার। ২০০৪ সালে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে কুইন্সল্যান্ডের হয়ে ১৮৭ রান করেছিলেন মাহের। আর আন্তর্জাতিক ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রান শেন ওয়াটসনের। ২০১১ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ১৮৫ রান করেছিলেন এই অলরাউন্ডার।
ঘরোয়া এই টুর্নামেন্টে চার ম্যাচ খেলে ৭৫ গড়ে তিনটি সেঞ্চুরিসহ ৫২৭ রান করেছেন ওয়ার্নার। সম্প্রতি অস্ট্রেলিয়ার ভারত সফরে বাদ পড়া বিতর্কিত এই ব্যাটসম্যান বেশ ভালোভাবেই নজর কাড়লেন। কয়েক সপ্তাহ পর শুরু হতে যাচ্ছে ঘরের মাঠে অ্যাশেজ সিরিজ। শিরোপা পুনরুদ্ধারে এবার নির্বাচকরা ডাকলেও ডাকতে পারেন স্বরূপে ফেরা ওয়ার্নারকে।
আরও আত্মবিশ্বাসী
 মেহেদি-সৈকতরা
ওয়েস্ট ইন্ডিজ জয় করে বৃহস্পতিবার মিরপুরের বিসিবি-সাহারা জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি ভবনে সংবর্ধনা পেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এই সফরে সাত ম্যাচের ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের অনূর্ধ্ব-১৯ দলকে ৪-৩ ব্যবধানে হারিয়েছে মেহেদি হাসানের দল। সংবর্ধনা অনুষ্ঠানে মেহেদি-সৈকতদের সঙ্গে কেক কাটেন বিসিবির নবনির্বাচিত প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।
ক্যারিবীয় দ্বীপ জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে বাংলাদেশের তরুণ দলটি। আগামীতে এই সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে দৃঢ় প্রত্যয় জানালেন অধিনায়ক মেহেদি।
এই সফরে সফলতার পেছনে বোলারদের কৃতিত্ব দিলেন তরুণ এই অধিনায়ক, ‘আমাদের বিশ্বাস ছিল আমরা ওদের নির্দিষ্ট রানের মধ্যে আটকে ফেলতে পারব। আমাদের বোলাররা এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করেছে। স্পিনাররা তাদের কাজটা ঠিকভাবেই পালন করেছে। ব্যাটসম্যানরাও রান পেয়েছেন। লিখন, মিনহাজ ও জাবেদ এই তিনজন দলের প্রধান স্পিনার। তারা তিনজনই অনেক ভালো করেছে। লিখন সর্বোচ্চ উইকেট দখলে নিয়েছে।’
ছয় ম্যাচ ৩-৩ ব্যবধানে শেষ হওয়ায় সপ্তম ম্যাচটি ফাইনালে রূপ নিয়েছিল। ৬৭ রানে জয়ী ওই ম্যাচে চার উইকেট নিয়ে ক্যারিবীয়দের গুটিয়ে দিতে বড় অবদান রেখেছিলেন মেহেদি। ম্যাচসেরার সঙ্গে সিরিজ সেরার পুরস্কারও উঠেছে তার হাতে। শুক্রবার ১৬ বছরে পা দিতে যাওয়া এই তরুণ ব্যক্তিগত অর্জনের চেয়ে দলীয় অর্জনকেই বড় করে দেখছেন,‘ম্যাচ ও সিরিজ সেরা হয়েছি আমি। এজন্য অনেক ভালো লাগছে। তবে অধিনায়ক হিসেবে আমি দলকে কিছু দিতে পেরেছি এটাই সবচেয়ে বড় পাওয়া।’
উইকেটের কন্ডিশন নিয়ে ডানহাতি এই স্পিনার ও ব্যাটসম্যান বললেন,‘ওখানকার কন্ডিশন আমাদের মতোই। উইকেটে একই রকম টার্ন করে। তবে প্রথম ম্যাচ বুঝতে না পারার কারণে একটু সমস্যা হয়েছে।’
শিরোপা জিতে আসা তরুণ দলকে দশ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা দিলেন নাজমুল, ‘তোমরা ভালো করেছ তাই বিসিবির পক্ষ থেকে তোমাদের দশ লক্ষ টাকা দেয়া হবে। আশা করি সামনে তোমরা আরো ভালো করবে।’
কোচ রিচার্ড ম্যাকিনস বলেন, ‘আমাদের দল থেকে ওদের দল অনেক দুর্বল। ইংল্যান্ড সিরিজে যে অভিজ্ঞতা অর্জন করেছি তা ওয়েস্ট ইন্ডিজ সফরে কাজে লেগেছে। সামনে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আমাদের দল ভালো করবে। দলে স্পিনাররা অনেক ভালো করেছে।’