নারী-পুরুষ সমতায় ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ

স্পন্দন ডেস্ক:রাজনীত, শিক্ষা, স্বাস্থ্য ও রাজনীতিতে নারী-পুরুষ সমতা নিশ্চিত করার ক্ষেত্রে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৩ সালের বার্ষিক প্রতিবেদনে ১৩৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৫। ২০১২ সালে এ অবস্থান ছিল ৮৬।
রাজনীতিতে অংশগ্রহণ, অর্থনৈতিক সমতা এবং শিক্ষা ও স্বাস্থ্য সেবার প্রাপ্যতার ভিত্তিতে ২০০৬ সাল থেকে এ তালিকা প্রকাশ করে আসছে ডব্লিউইএফ।
পঞ্চমবারের মতো তালিকার শীর্ষে রয়েছে স্ক্যানডেনাভীয় দেশ আইসল্যান্ড। এর পরেই তিনটি স্থানও স্ক্যানডেনাভীয় অন্য তিনটি দেশের দখলে। তালিকায় দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড, তৃতীয় স্থানে নরওয়ে ও চর্তুথ স্থানে সুইডেন।
সার্কভুক্ত দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। শ্রীলঙ্কা ৫৫তম অবস্থান নিয়ে দক্ষিণ এশীয় অঞ্চলের র্শীষে রয়েছে। ২০১২ সালেও একই অবস্থানে ছিল দ্বীপরাষ্ট্রটি।
ডব্লিডইএফের গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০১৩ তে দেখা গেছে, ভুটানের অবস্থান ৯৩। গত বছরের চেয়ে চার ধাপ এগিয়ে ভারতের অবস্থান এবার হয়েছে ১০১। অন্যদিকে পাকিস্তান ৩ ধাপ পিছিয়ে রয়েছে ১৩৫তম অবস্থানে।
গত আট বছর ধরে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে আসছে ডব্লিউইএফ। রাজনৈতিক অংশগ্রহণ, অর্থনৈতিক সমতা, শিক্ষা ও স্বাস্থ্য সেবার মতো অধিকারের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করে টানা পঞ্চমবারের মতো নারী-পুরুষ সমতার তালিকায় শীর্ষ অবস্থান ধরে রাখল আইসল্যান্ড।
এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ চীনের অবস্থা খুবই নাজুক। চীনের অবস্থান ৬৯। অন্য দিকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের অবস্থান ১০৫ তম। ব্রিকভুক্ত দেশ হিসেবে ভারতের অবস্থান সবার নিচে।

রাজধানীতে বহিরাগত শিবির ক্যাডার

রাজধানীতে নাশকতায় কয়েকশ’ বহিরাগত শিবির ক্যাডার কাজ করছে বলে জানিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
সূত্রমতে, ২৫ অক্টোবর নাশকতা চালাতে রাজধানীর বাইরে থেকে বহিরাগত শিবির ক্যাডারদের রাজধানীতে আনা হয়েছে। তারা রাজধানীতে বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে অবস্থান নিয়েছে। পাশাপাশি নাশকতামূলক কর্মকা-ে অংশ নিচ্ছে।
২৫ অক্টোবর তারা নাশকতার হুমকি দিলেও এর একদিন আগে বৃহস্পতিবার ভোর থেকেই নাশকতার শুরু করেছে।  তারা বিভিন্ন স্থানে আওয়ামী লীগ কার্যালয়কে টার্গেট করে হামলা শুরু করেছে বলে জানায় পুলিশ।
বৃহস্পতিবার ভোরে বনানী যুবলীগ কার্যালয়, শাহজাদপুর আওয়ামী লীগ কার্যালয় এবং ডেমরায় বাস ও সিএনজি চালিত অটোরিকশা ভাঙচুর করেছে শিবির কর্মীরা।
পুলিশের একটি সূত্র জানায়, রাজধানীর যাত্রাবাড়ী,গাবতলী, কল্যাণপুর, বাড্ডা, আজিমপুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশ-পাশের এলাকায় অবস্থান নিয়ে আছে শিবির। পুলিশের একটি দল এসব বহিরাগতের খোঁজ করছে। সম্ভ্যাব্য স্থানে অভিযানও পরিচালনা করছে তারা।
গুলশান জোনের সহকারী পুলিশ কমিশনার নূরে আলম বাংলানিউজকে বলেন, রাজধানীর শাহজাদপুর থেকে আটককৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, দুই দিন আগে তারা গ্রামের বাড়ি থেকে এসে উত্তর বাড্ডায় তাদের বড় ভাইয়ের কাছে উঠেছে। বৃহস্পতিবার ফজরের নামাজ পড়ে তারা রাস্তায় বের হয়েছে।
তিনি আরো বলেন, এদের মূলত নাশকতা চালানোর কাজে ব্যবহার করার জন্য গ্রাম থেকে আনা হয়েছে। আটককৃতদের জিজ্ঞাসাবাদ করে বহিরাগত শিবির কর্মীদের গ্রেফতারে অভিযান পরিচালনা করবো।
শাহজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ জিয়াউজ্জামান বাংলানিউজকে বলেন, আমরা সবসময় সতর্ক থাকি। শিবির কর্মীরা নাশকতা চালাতে বাইরে থেকে কর্মী রাজধানীতে নিয়ে এসেছে।
তিনি বলেন, যেখান থেকে তারা কর্মী বাহিনী নিয়ে আসুক না কেন আমরা যে কোন ধরনের নাশকতা প্রতিরোধ করার জন্য প্রস্তত রয়েছি।
এদিকে মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমিরা জানতে পেরেছি, ২৫ অক্টোবরকে কেন্দ্র করে শিবিরের কয়েকশ’ প্রশিক্ষিত ক্যাডার নাশকতামূলক কর্মকা- চালানোর জন্য ঢাকায় অবস্থান করছে।
তিনি বলেন, আমরা তাদের চিহ্নিত করার চেষ্টা করছি।
গাজীপুরে বাস-ট্রাক সংঘর্ষে
নিহত ৬, আহত ১৫
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভাওয়াল জাতীয় উদ্যানের সামনে যাত্রীবাহী বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছের ১৫ জন। এরমধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক।
শুক্রবার সকাল ৮টার দিকে ভাওয়াল জাতীয় উদ্যানের ৪ নম্বর গেটের সামনে ওই দুর্ঘটনা ঘটে।
নিহত ৬ জনের মধ্যে ৩ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন গাজীপুর সদর উপজেলার শিরিরচালা গ্রামের জমির আলী (৬২) ও বাস চালক একই উপজেলার ভাওয়াল গড় ইউনিয়নের রুদ্রপুর গ্রামের গনি মিয়ার ছেলে আবুল কাউসার (২৫) ও বগুড়ার বালুর হাট গ্রামের আমজাদ হোসেনের ছেলে আরিফ (২৫)। আরিফ শ্রীপুরের মাধখোলা গ্রামে থেকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতেন।
নিহতদের মধ্যে জমির আলীর মৃতদেহ ঘটনাস্থল থেকে তার নিজ গ্রামে নিয়ে যাওয়া হয়েছে।
আহতরা গাজীপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্র জানায়, সকাল ৮টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভাওয়াল জাতীয় উদ্যানের ৪নং গেটের সামনে ঢাকাগামী যাত্রীবাহী বাসের (ঢাকা মেট্রো-জ-১৪-২১২০) সঙ্গে বিপরীতমুখী ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। দুর্ঘটনায় গাড়ি দু’টি দুমড়ে-মুচড়ে গেছে। এতে ঘটনাস্থলে ৫ জন নিহত ও হাসপাতালে নেওয়ার পর আর ১জন মারা যান।
গাজীপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন আরিফ হোসেন জানান, হতাহতদের মধ্যে একাধিক যাত্রী উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তারা শুক্রবার সকাল ১০টায় গাজীপুরের আজিমউদ্দিন কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত ডিগ্রি পরীক্ষায় অংশ নিতে আসার পথে দুর্ঘটনার শিকার হন।