প্রথম রাউন্ডের বাধা পেরোতে হবে বাংলাদেশকে

ক্রীড়া প্রতিবেদক:গতবার বিশ্ব টি-টোয়েন্টি হয়েছিল ১২ দল নিয়ে। এবার সেটা বেড়ে দাঁড়িয়েছে ১৬ তে। আয়োজক হলেও রিলায়েন্স আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের সেরা আট দলের বাইরে থাকায় প্রথম পর্বের বাধা পেরোতে হবে বাংলাদেশকে। সেরা দশ নিশ্চিত করতে বাংলাদেশকে লড়তে হবে আইসিসি বিশ্ব টি-টোয়েন্টি বাছাইপর্বের বাধা পেরিয়ে আসা তিনটি দলকে। আগামী বছর ১৬ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে হবে আইসিসি বিশ্ব টি-টোয়েন্টির এই লড়াই।
রোববার ঢাকায় রূপসী বাংলা হোটেলে এক সংবাদ সম্মেলনে ছেলে ও মেয়েদের বিশ্ব টি-টোয়েন্টির গ্রুপ ও সময়সূচি চূড়ান্ত করেছে আইসিসি। ২২ দিনের এই টুর্নামেন্টে ছেলে ও মেয়েদের সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে একই দিনে, একই ভেন্যুতে।
৮ অক্টোবর প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী শীর্ষ আট দল সেরা দশে জায়গা পেয়েছে। বাকি দুটি দল নিশ্চিত হবে প্রথম রাউন্ড শেষে। গ্রুপ এক’এ শ্রীলঙ্কা, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও গ্রুপ বি বাছাইয়ের শীর্ষ দল লড়বে। আর দুই নম্বর গ্রুপের প্রতিদ্বন্দ্বী ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাছাইপর্বের গ্রুপ এ‘র শীর্ষ দল।
আয়োজক হলেও বাংলাদেশের সামনে প্রথম পর্বের বাধা আছে। ১৬ থেকে ২১ মার্চ অনুষ্ঠেয় এই পর্বে ‘এ’ গ্রুপে আছে তারা। তাদের সঙ্গে এই গ্রুপের বাকি তিন দল চূড়ান্ত হবে ৩০ নভেম্বর। শীর্ষ আটের বাইরে থাকায় ‘বি’ গ্রুপের অন্য দল জিম্বাবুয়ে। তাদেরও লড়তে হবে বাছাইপর্ব পেরিয়ে আসা তিনটি দলের সঙ্গে। এই দুটি গ্রুপে বাংলাদেশ ও জিম্বাবুয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করতে ১৫-৩০ নভেম্বর দুবাইয়ে অনুষ্ঠিত হবে আইসিসি বিশ্ব টি-টোয়েন্টি বাছাইপর্ব।
২১ মার্চ সাবেক দুই চ্যাম্পিয়ন ভারত ও পাকিস্তান মুখোমুখি হবে উদ্বোধনী ম্যাচে। বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ তাদের শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে ২৩ মার্চ, প্রতিপক্ষ ভারত। একই দিন পাকিস্তান মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।
প্রথম পর্বের বাধা পেরোতে পারলে বাংলাদেশ নিজেদের উদ্বোধনী ম্যাচ খেলবে ২৫ মার্চ। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ওই ম্যাচের পর ২৮ মার্চ ভারত, ৩০ মার্চ পাকিস্তান ও ১ এপ্রিল অস্ট্রেলিয়াকে লড়বে স্বাগতিকরা। বাংলাদেশের সবগুলো ম্যাচই ঢাকায় হবে।
মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের এই আসরে আট দলের পরিবর্তে দশ দল অংশ নেবে। ২৩ মার্চ থেকে ২ এপ্রিল সিলেটে অনুষ্ঠিত হবে এই ইভেন্টের প্রথম রাউন্ড। দুই গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালের টিকিট পাবে।
এবারই প্রথমবারের মতো খেলবে বাংলাদেশের মেয়েরা। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গী ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। লাল সবুজরা তাদের প্রথম ম্যাচ খেলবে ২৬ মার্চ, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আয়ারল্যান্ড লড়বে এ গ্রুপে।