লিবিয়ায় ব্যাংকের ভ্যান থেকে ৫৪ মিলিয়ন ডলার লুট

লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের অর্থ বহনকারী একটি ভ্যানে হামলা চালিয়ে ৫৪ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ অর্থ লুট করে নিয়ে গেছে বন্দুকধারীরা। লুট করা অর্থের মধ্যে লিবিয়ার স্থানীয় মুদ্রা ও বিদেশি মুদ্রা রয়েছে।
সোমবার লিবিয়ার সির্তে শহরে এ ঘটনা ঘটে বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে জানিয়েছে বিবিসি অনলাইন।
এই অর্থ ৫শ’ কিলোমিটার দূরের রাজধানী ত্রিপোলির কেন্দ্রীয় ব্যাংক থেকে বিমান যোগে পাঠানো হয়েছিল। বিমানবন্দর থেকে অর্থ বহনকারী ভ্যানটি সির্তে শহরে প্রবেশ করার পরপরই দশজন অস্ত্রধারী ভ্যানটির গতিরোধ করে।
ভ্যানটির সঙ্গে নিরাপত্তারক্ষীদের একটি গাড়ি থাকলেও ওই নিরাপত্তারক্ষীরা হামলাকারীদের প্রতিরোধ করতে ব্যর্থ হয়।
লুট হওয়া অর্থের মধ্যে ৫৩ মিলিয়ন লিবীয় দিনার এবং ১২ মিলিয়ন মার্কিন ডলার ও ইউরো ছিল।
গত জুলাইতেও সির্তের দুটি ব্যাংকে হামলা চালিয়ে ৫ লাখ লিবীয় দিনার লুট করেছিল ডাকাতরা।
অস্ট্রেলিয়ার বৃষ্টিবনের
নতুন তিনপ্রাণী
অস্ট্রেলিয়ার একটি বৃষ্টিবনের ‘হারানো বিশ্বে’ নতুন প্রজাতির তিনটি প্রাণী আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। লাখ লাখ বছর ধরে গ্রানাইট বোল্ডারের স্তুপের ঘেরের মধ্যে এসব প্রাণী নিরাপদে টিকে আছে।
স্থানটি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের কেপ মেলভিল জাতীয় উদ্যানের অনন্য পাথুরে বৃষ্টিবনের মধ্যে অবস্থিত। এলাকাটি অস্ট্রেলিয়ার তৃতীয় বৃহত্তম শহর ব্রিসবেন থেকে ১৫শ’ কিলোমিটার উত্তরে।
নতুন এই তিনটি প্রাণীর একটি হলো পাতা-লেজি গ্যাকো (এক ধরনের গিরগিটি), আরেকটি সোনালি স্কিন্ক (আরেক ধরনের গিরগিটি) ও অপরটি বোল্ডারে চড়ে বেড়ানো ব্যাঙ।
অস্ট্রেলিয়ার জেমস কুক বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির যৌথ উদ্যোগে চালানো অভিযানে দৃষ্টির আড়ালে থেকে যাওয়া এসব প্রাণীর সন্ধান পাওয়া যায়।
অভিযানের নেতা কনরার্ড হোসকিন বলেন, “তারা দেখতে পুরোপুরি বিলুপ্ত প্রাণীদের মতো, তাই দেখলেই মনে হয় ‘ওহ, এটি একটি নতুন প্রাণী’।”