শেষ বেলায় শচীনের ১১৫তম ফিফটি

ক্রীড়া প্রতিবেদক:ক্যারিয়ারের শেষ ঘরোয়া ম্যাচকে স্মরণীয় করে রাখলেন শচীন টেন্ডুলকার। রঞ্জি ট্রফির তৃতীয় দিন মুম্বাইর দ্বিতীয় ইনিংসে ফিফটি হাঁকিয়েছেন ভারতীয় ব্যাটিং গ্রেট। প্রথম শ্রেণীর ১১৫তম ফিফটি করে অপরাজিত থেকে দিন শেষ করেন তিনি।
হরিয়ানার বিপক্ষে প্রথম ইনিংসে মাত্র ৫ রানে মোহিত শর্মার শিকার হয়েছিলেন শচীন। কিন্তু শেষবেলায় এসে আবারও স্বরূপে ফিরলেন ব্যাটিং জাদুকর। ১০৫ বলে চারটি বাউন্ডারিতে তার এই অর্জন এসেছে।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের দুশতম টেস্ট খেলে ক্রিকেটকে বিদায় জানাবেন অসংখ্য ব্যাটিং রেকর্ডের মালিক। এর আগে শেষ ঘরোয়া ম্যাচে ভালোই প্রস্তুতি সারলেন তিনি। ১২২ বলে ৫৫ রানে বুধবার চতুর্থ ও শেষদিনের খেলা শুরু করবেন শচীন।
জয়ের জন্য ৩৯ রানের দরকার মুম্বাইর। শেষ ম্যাচে দলকে জেতাতে পারলে আরও চমৎকার হবে শচীনের শেষ ঘরোয়া ম্যাচটি।
মেসিকে নিয়ে চিন্তিত
নন মার্তিনো
রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম এল ক্লাসিকো বার্সেলোনা ২-১ গোলে জিতলেও লিওনেল মেসিকে স্বরূপে দেখা যায়নি। এতে করে আর্জেন্টাইন তারকাকে নিয়ে দুশ্চিন্তার কিছু দেখছেন না কোচ জেরার্দো মার্তিনো। বর্ষসেরা এই খেলোয়াড় কোনো ধরনের শারীরিক সমস্যার মধ্যে নেই জানালেন তিনি।
তিন সপ্তাহ চোটের সঙ্গে কাটিয়ে গত শনিবার তৃতীয় ম্যাচে নেমেছিলেন মেসি। গুঞ্জন উঠেছে চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি তিনি।
মার্তিনো বললেন, ‘মেসিকে নিয়ে দুশ্চিন্তা ক্লাবের বাইরে থেকে আসছে, ভেতর থেকে নয়। ও গোল করল কি করল না তা নিয়ে আমি চিন্তিত নই। কারণ দলকে ও যেটা দেয় সেটা সবসময়ই গুরুত্বপূর্ণ।’
রিয়ালের বিপক্ষে উইংয়ে মেসিকে কেন খেলানো হলো এমন প্রশ্নে এই আর্জেন্টাইন কোচ বললেন, ‘আমরা মৌষুমের শুরুতে তার সঙ্গে কথা বলেছিলাম। এখনও সময় আছে তাকে আমরা স্ট্রাইকার হিসেবে বা এর চেয়েও বড় ভূমিকায় তাকে খেলানো হবে। কিন্তু আমরা তাকে সেরা ফর্মে চাই, তাহলে যেখানে ও চায় খেলানো যাবে।’