মন্ত্রিসভায় তুলোধুনো কাদের সিদ্দিকী

স্পন্দন ডেস্ক:দশম সংসদ নির্বাচন বয়কট করে এসে উপ-নির্বাচনে প্রার্থী হওয়া আব্দুল কাদের সিদ্দিকী সমালোচিত হয়েছেন মন্ত্রিসভার বৈঠকে।
আওয়ামী লীগের শওকত মোমেন শাহজাহানের মৃত্যুতে শূন্য হওয়া টাঙ্গাইল-৮ আসনে উপ-নির্বাচনে অংশ নিচ্ছেন কৃষক, শ্রমিক, জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী।
বাসাইল ও সখিপুর উপজেলা নিয়ে গঠিত ওই আসনে নির্বাচনী লড়াইয়ে নামতে রোববার মনোনয়নপত্র দাখিলও করেছেন তিনি।
বিএনপির সঙ্গে দশম সংসদ নির্বাচন বয়কট করে আবার উপ-নির্বাচনে অংশ নেওয়ায় কাদের সিদ্দিকীর বোধোদয় নিয়ে প্রশ্ন তোলে মন্ত্রিসভা।
মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত একজন মন্ত্রী জানান, বিএনপি নেতৃত্বাধীন ১৯ দলীয় জোটের মতো তিনিও কেন নির্বাচনে এলেন- তা নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। আগে এলেন না কেন তা নিয়েও আলোচনা হয়েছে।
তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ না করার মধ্যেই কাদের সিদ্দিকীর ভাই প্রাক্তন মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী নির্বাচনে অংশ নেন। বর্তমান মন্ত্রিসভায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন লতিফ সিদ্দিকী।
তবে এই বৈঠকে অনুপস্থিত ছিলেন লতিফ সিদ্দিকী।

বৈঠকে উপস্থিত ওই মন্ত্রী বলেন, জ্বালাও-পোড়াও করে এত প্রাণহানির পর তার বোধোদয় হলো। তিনি আগেই এ সিদ্ধান্ত নিতে পারতেন। আগেই নির্বাচনে আসতে পারতেন।
বিদ্রোহী দমন
প্রথম দফায় উপজেলা নির্বাচনে বেশির ভাগ আসনে দল সমর্থিত প্রার্থীদের পরাজয়ের পর সতর্ক আওয়ামী লীগ। বিদ্রোহী প্রার্থীর কারণে এ পরাজয়- এজন্য এখন দেখে-শুনে পা ফেলছে আওয়ামী লীগ।
মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত একজন জানান, বিদ্রোহী প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা এ বিষয়ে দলটির প্রেসিডিয়াম সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরকে দায়িত্ব দিয়েছেন।
আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে সহযোগিতা বা বিদ্রোহী হিসেবে নির্বাচন করলে তাকে দল থেকে প্রয়োজনে বহিষ্কার করা হবে বলেও দলের নেতারা জানিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের নতুন
ডিজি ডা. দ্বীন মোহাম্মদ
বাংলানিউজ
অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হককে স্বাস্থ্য অধিদফতরের নতুন মহাপরিচালক (ভারপ্রাপ্ত) নিযুক্ত করা হয়েছে। এর আগে তিনি জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক হিসেবে দায়িত্বরত ছিলেন।
সোমবার বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক আদেশে এ তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদফতরের বিদায়ী মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার মো. শিফায়েত উল্লাহকে ওএসডি করে স্বাস্থ্য অধিদফরেই রাখা হয়েছে।

জঙ্গি ছিনতাই : জাকারিয়া ও রাছেল ১০ দিনের রিমান্ডে
বাংলানিউজ
ময়মনসিংহে পুলিশের প্রিজন ভ্যানে বোমা হামলা চালিয়ে জেএমবির দণ্ডপ্রাপ্ত তিন জঙ্গিকে ছিনতাইয়ের ঘটনায় গ্রেফতার হওয়া জাকারিয়া ও রাছেলের ১০ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
সোমবার বিকেলে টাঙ্গাইলের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট    সোনিয়া আহমেদ এ আদেশ দেন।
সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোখলেছুর রহমান বাংলানিউজকে জানান, পুলিশ অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা দুইটি মামলায় প্রত্যেকের ১০ দিন করে ২০ দিনের রিমান্ডের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।
বিকেল ৩টার দিকে জাকারিয়া ও রাছেলকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে টাঙ্গাইল জেলা আদালতে হাজির করা হয়।
দুই মামলার তদন্ত কর্মকর্তা হলেন, সখীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) ওমর ফারুক এবং এসআই আল আমিন।
এর আগে রোববার ময়মনসিংহের ত্রিশালের সাইনবোর্ড এলাকায় পুলিশের প্রিজন ভ্যানে বোমা হামলা চালিয়ে কমান্ডো স্টাইলে নিষিদ্ধ ঘোষিত জেএমবির দণ্ডপ্রাপ্ত তিন সদস্যকে ছিনতাই করে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ সময় তাদের গুলিতে আতিকুল ইসলাম নামে এক পুলিশ সদস্য নিহত হন।
জঙ্গিদের নিয়ে পালিয়ে যাওয়ার সময় মাইক্রোবাসসহ চালক জাকারিয়াকে আটক করে স্থানীয়রা। জাকারিয়ার দেওয়া তথ্য অনুযায়ী ওই এলাকার বিভিন্ন স্থানে অভিযান চালায় পুলিশ। এরপর সখীপুর-ঢাকা সড়কের তক্তারচালা বাজার থেকে রাছেল নামে আরেক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। রাছেলের বাড়ি গাড়ীপুরে।
পরে রোববার রাতে সখীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) তোফাজ্জল হোসেন বাদী হয়ে দুইজনের নামসহ অজ্ঞাত আরও দু-তিনজনকে আসামি করে দু’টি মামলা দায়ের করেন।

জঙ্গি ছিনতাই : জাকারিয়া ও রাসেল ১০ দিনের রিমান্ডে
বাংলানিউজ
ময়মনসিংহে পুলিশের প্রিজন ভ্যানে বোমা হামলা চালিয়ে জেএমবির দণ্ডপ্রাপ্ত তিন জঙ্গিকে ছিনতাইয়ের ঘটনায় গ্রেফতার হওয়া জাকারিয়া ও রাছেলের ১০ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
সোমবার বিকেলে টাঙ্গাইলের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোনিয়া আহমেদ এ রিমান্ড মঞ্জুর করেন।
সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোখলেছুর রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, সখীপুর থানার পুলিশ অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা দুইটি মামলায় প্রত্যেকের ১০ দিন করে ২০ দিনের রিমান্ডের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

২৬ মার্চ ৩ লাখ কণ্ঠে পরিবেশিত
হবে জাতীয় সঙ্গীত
বাংলানিউজ
আগামী ২৬ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে ৩ লাখ কণ্ঠে পরিবেশিত হবে বাংলাদেশের জাতীয় সঙ্গীত। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তালিকাভুক্তির জন্য বিশেষ এ উদ্যোগ নিয়েছে সরকার।
সোমবার বিকেলে সচিবালয়ে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সংসদের মুলতবি
অধিবেশন আজ
বাংলানিউজ

এক সপ্তাহ বিরতী শেষে মঙ্গলবার বিকেলে আবারও শুরু হচ্ছে দশম সংসদের প্রথম অধিবেশন। এদিন বিকেল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হবে।
এর আগে ১৭ ফেব্রয়ারি রাত  ৯টা ১১ মিনিটে দশম সংসদের নবম কাযর্দিবস শেষে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া সংসদের বৈঠক মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টা পযর্ন্ত মুলতবি ঘোষণা করেন।
দশম কার্যদিবসের শুরুতে মন্ত্রীদের সাধারণ প্রশ্নোত্তর, জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়ে ৭১ বিধিতে আলোচনা ও রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা রয়েছে। ২৯ জানুয়ারি অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সংসদে স্বাগত ভাষণ দেন।
দশম সংসদের বিরোধী দল জাতীয় পার্টি সরকারের শরিক হিসেবে অধিবেশনের প্রথম দিন থেকেই সংসদে উপস্থিত রয়েছে। এবারই প্রথম বিরোধী দল সংসদ বর্জনের রীতি থেকে বেরিয়ে এসে সংসদে নিজেদের অবস্থান তুলে ধরতে চেষ্টা করছেন।
চলতি অধিবেশনের দ্বিতীয় দিনই বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেছেন, দশম সংসদ একটি নতুন কনসেপ্ট। আমরা সংসদে থেকে সংসদকে প্রাণবন্ত করতে চাই। এরই ধারাবাহিকতায় এখন পর্যন্ত জাতীয় পার্টির সংসদ সদস্যরা সংসদ কার্যক্রমে যোগ দিচ্ছেন।
সংসদ সচিবালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে বেশ কয়েকটি সংসদীয় কমিটি গঠন হবে।এবারের কমিটিতে মন্ত্রীত্ব বঞ্চিতদের প্রাধান্য বেশি। বিরোধী দলের পক্ষ থেকে কমিটিতে (বিভিন্ন মন্ত্রণালয় সর্ম্পকিত কমিটি) ৫টি সভাপতি  পদ দাবি করা হয়েছে। এরই মধ্যে বিরোধী দলের প্রতিনিধিদের নামও পাঠানো হয়েছে। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিটি সদস্যদের নাম চূড়ান্ত করবেন।

দশম জাতীয় সংসদের যাত্রা শুরু হয় ২৯ জানুয়ারি। সংসদের চলতি অধিবেশন কতদিন চলবে তা এখনও নিশ্চিত করা হয়নি। তবে মার্চ পর্যন্ত গড়াতে পারে চলতি অধিবেশন।

আমদানি পণ্য পরিবহন খরচ
পরিশোধ সহজীকরণ হলো
বাংলানিউজ
আমদানিকৃত পণ্য পরিবহন খরচ পরিশোধ সহজীকরণ করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য এখন থেকে শিপিং কোম্পানি বা এয়ারলাইন্স বা পণ্য আমদানিতে জড়িত অন্য কোনো পরিবহন ব্যবস্থা তার বিদেশি ব্যয় পরিশোধ করতে ডলারে হিসাব খুলতে ও পরিচালনা করতে পারবেন।
সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।
মূলত আমদানি বাণিজ্যকে সহজীকরণে বৈদেশিক লেনেদেনে নিয়োজিত তফসিলি ব্যাংকগুলোর অনুমোদিত ডিলার শাখাগুলোকে এ ধরনের হিসাব খুলতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, আমদানি বাণিজ্যকে সহজীকরণ করতে শিপিং কোম্পানি বা এয়ারলাইন্সগুলো বৈদেশিক মুদ্রার হিসাব খুলতে পারবে। কারণ, তাদেরকে বিদেশে পরিবহন ব্যয়ের একটি অংশ ডলারে পরিশোধ করতে হয়।
তবে এ ধরনের হিসাব খোলা ও পরিচালনা সংক্রান্ত বিস্তারিত তথ্য বাংলাদেশ ব্যাংকে নিয়মিতভাবে জানাতে বলা হয়েছে ওই নির্দেশনাতে।

১৭ যুগ্মসচিবের দপ্তর বদল
বাংলানিউজ
পাট অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) মো. নাসির উদ্দিনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওএসডি) করা হয়েছে।
এছাড়াও ১৭ জন যুগ্মসচিবের দপ্তর বদল করা হয়েছে। ওএসডি হয়েছেন একজন যুগ্মসচিব।
এর মধ্যে বিএডিসির পরিচালক এ কে নাজমুজ্জামানকে জুট মিলস করপোরেশনের পরিচালক; দুর্েযাগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মুনীর চৌধুরীকে নিপোর্ট এর পরিচালক; নিপোর্ট -পরিচালক বাবুল চন্দ্র রায়কে জুট মিলস করপোরেশনের পরিচালক করা হয়েছে।
এছাড়া সাতক্ষীরা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এন আহাম্মদ আলীকে নদী গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক; জীবন বীমা করপোরেশনর মহাব্যবস্থাপক জ্যোতি লাল কুরিকে রাজশাহী রেশম উন্নয়ন বোর্ডের সদস্য; এনার্জি রেগুলেটরি কমিশনের পরিচালক আবুল কাশেমকে বৈদ্যুতিক উপদেষ্টা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শকের কার‌্যালয়ের পরিদর্শক; ওএসডি হয়ে থাকা পারভীন আখতারকে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের সচিব; ন্যাশনাল ল্যান্ড জোনিং প্রজেক্টের প্রকল্প পরিচালক আব্দুল হাইকে বিসিআইসির পরিচালক; ওএসডি মোহাম্মদ মাহফুজুল হককে বিএডিসির পরিচালক করা হয়েছে।
অপর আদেশে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম-সচিব মো. আলাউদ্দিন ফকিরকে সড়ক বিভাগে, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে বদলীর আদেশাধীন যুগ্ম সচিব সত্যব্রত সাহাকে ত্রাণ মন্ত্রণালয়ে, ওএসডি যুগ্ম-সচিব এম এ মান্নান হাওলাদারকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে বদলি করা হয়েছে।
বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সদস্য পরিচালক মো. আব্দুস সামাদকে ওএসডি, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের সচিব মো. রাফিউল আলমকে ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব, ওএসডি যুগ্ম-সচিব কাজী মোস্তফা সারোয়ারকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে বদলি করা হয়েছে।
এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রকল্পের পরিচালক হিসাবে বদলির আদেশাধীন হারুন-উর-রশীদ খানকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে, বিসিআইসির পরিচালক কাজী রওশন আখতারকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবং ওএসডি যুগ্ম-সচিব খন্দকার ফাতেমা বেগমকে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হিসাবে বদলি করা হয়েছে।