‘কারজাইকে ওবামার হুঁশিয়ারি’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের প্রতি হুঁশিয়ারি জানিয়েছে বলেছেন, চলতি বছরের শেষ হওয়ার আগেই সব মার্কিন সেনা দেশটি থেকে প্রত্যাহার করে নেয়া হতে পারে।
কারজাইকে টেলিফোনে ওবামা এই বার্তা দিয়েছেন বলে বিবিসি জানিয়েছে।
আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি নিরাপত্তা বিষয়ক চুক্তিতে সই করতে অস্বীকৃতি জানিয়েছেন। এরই জেরে ওবামা প্রশাসন আফগান প্রশাসনের ওপর চাপ সৃষ্টির জন্য এ ধরনের প্রচ্ছন্ন হুমকি দিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্র চাইছে আফগানিস্তানের জঙ্গি দমনে অভিযান পরিচালনায় প্রশিক্ষণ দেয়ার জন্য কিছু সেনা সেখানে মোতায়েন রাখার অঙ্গীকার করার আগেই যেন আফগানিস্তানের সঙ্গে নিরাপত্তা বিষয়ক চুক্তিটি সই হয়।
এক বিবৃতিতে হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, “প্রেসিডেন্ট ওবামা আফগান প্রেসিডেন্ট কারজাইকে বলেছেন, যে কারণে তিনি দ্বিপাক্ষিক চুক্তিতে সই করতে অসম্মতি জানিয়েছেন তা অপ্রত্যাশিত। যুক্তরাষ্ট্র তার অতিরিক্ত পরিকল্পনার অংশ হিসেবেই কাজ করে যাবে।”
বিবৃতিতে আরো জানানো হয়, প্রেসিডেন্ট ওবামা পেন্টাগনকে নিশ্চিত করতে বলেছেন, মৌখিকভাবে চলতি বছরের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ফিরিয়ে নিয়ে যাওয়ার কথা আগেই ঘোষণা করা হয়েছিল। তাই ২০১৪ সালের পর ওই দেশে আর কোন মার্কিন সেনা রাখা উচিৎ হবে না।