শার্শায় বিজয় দিবসে বর্ণাঢ্য আয়োজন

ইয়ানুর রহমান :উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু বলেছেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তারা দেশ ও জাতির জন্য যে অবদান আমাদের জন্য রেখেছেন তার ঋণ বাংলার মানুষ কখনো শোধ করতে পারবে না। সেদিন মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে হানাদাদের হাত থেকে দেশকে রক্ষা করতে মৃত্যুর মুখে ঝাপ দিয়েছিল তারা। এ অকুতোভয় সৈনিকদের কথা বাংলার মানুষ কখনো ভুলতে পারে না। ১৬ ডিসেম্বর সকালে শার্শা স্টেডিয়ামে কুচকাওয়াজ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালামের সভাপতিত্বে প্রধান অথিতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সকাল ১০ টায় শার্শা স্টেডিয়াম মাঠে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম, শার্শা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার মোজাফ্ফর হোসেন, শার্শা থানা পুলিশের ওসি মনিরুজ্জামান সেখানে পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসের কর্মীরা ও স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র ছাত্রীরা মনোজ্ঞ কুজকাওয়াজ প্রদর্শন করেন।
এদিকে শার্শার নাভারনে সকাল ৮টায় বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগ নেতা ইব্রাহিম খলিলের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মিনহাজ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক সালেহ আহমেদ মিন্টু, চেয়ারম্যান সোহারাব হোসেন, আওয়ামী লীগ নেতা মোরাদ হোসেনসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ ও এলাকার স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষার্থীরা। বিজয় দিবস উপলক্ষে শার্শা উপজেলা চত্তর, বুরুজ বাগান মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে ক্রীড়া প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেলে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতনর করা হয় ।
অপর দিকে, শার্শার কাশিপুরে বীরশ্রেষ্ট নুর মোহাম্মদ এর মাজার প্রাঙ্গণে নেমেছিল মানুষের ঢল। মুক্তিযুদ্ধে আতœত্যাগকারী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ভোর থেকে পালিত হয় নানা কর্মসূচি। রাজনৈতিক নেতৃবৃন্দ, উপজেলা প্রশাসন, স্থানীয় গ্রামবাসী ও বর্ডারগার্ড বাংলাদেশ যৌথ উদ্দোগে পালিত কর্মসূচির মধ্যে রাত ১২ টা ১ মিনিটে ৩১ বার তপধ্বনির মাধ্যমে দিনটি বরণ করে নেন এলাকাবাসী। সুর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কর্মসূচির শুভ সুচনা করা হয়।
সকাল ৭ টায় উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম, শার্শা থানার ওসি মনিরুজ্জামান, বিজিবি গার্ড অব অনার প্রদর্শনের মাধ্যমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল শার্শা ইউনিট, শার্শা উপজেলা আওয়ামীলীগ, ডিহি বীরশ্রেষ্ঠ নূরমোহাম্মদ ডিগ্রী কলেজ কতৃপক্ষ, সাড়াতলা মাধ্যমিক বিদ্যালয়, বালিকা বিদ্যালয়, পাকশিয়া আইডিয়াল কলেজ, পাকশিয়া মাধ্যমিক বিদ্যালয়, বালিকা বিদ্যালয়, ডিহি ইউনিয় পাবলিক লাইব্রেরী, কাশিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে পুষ্প মাল্য অর্পন করে। পরে মাজার প্রাঙ্গনে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।
দিবসটি উপলক্ষে বাগআঁচড়া, শংকরপুর ও কায়বা ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, কৃষলীগ, শ্রমিকলীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে এক বিজয় মিছিল বাগআঁচড়া বাজারের গুরুত্বপূর্ন সড়ক গুলো প্রদক্ষিন শেষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান ইলিয়াছ কবির বকুলের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শংকরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক শরিফুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক গোবিন্দ চ্যাটার্জি, সাধারণ সম্পাদক মাস্টার আদম শফিউল্লাহ, কায়বা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসান ফিরোজ আহম্মেদ টিংকু, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ইনঞ্জিনিয়ার আবুল কালাম, সাবেক সাধারণ সম্পাদক ডাঃ সাধন কুমার গোস্বামী, যুগ্ন-সাধারণ সম্পাদক ডাঃ শাখাওয়াত হোসেন, কোষধ্যক্ষ নীল কমল সিংহ, আওয়ামীলীগ নেতা আব্দুর রহিম পশারী, ইয়াকুব আলী বিশ্বাস, ইদ্রীস আলী, আশরফ আলী আশু, উপজেলা যুবলীগের সহ-সভাপতি গাজী মশিয়ার রহমান, বাগআঁচড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন তুতুল, যুবলীগ নেতা আসাদুজ্জামান নয়ন, মহিদুল ইসলাম, কলেজ ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান ও ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিজাউল ইসলাম। এছাড়া বাগআঁচড়া প্রেস ক্লাব, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ, বাগআঁচড়া মাধ্যমিক বিদ্যালয়, গার্লস স্কুল এন্ড কলেজ, শংকরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, সাতমাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুলবাড়ীয়া বিকেএস মাধ্যমিক বিদ্যালয়, কুমরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, উদীচি, সুরসঙ্গীত একাডেমী, প্রজন্ম ৭১ সহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান নানা আয়োজনে দিবসটি উদযান করে।
দুপুর সাড়ে ১২-এর সময় শার্শা উপজেলা চত্বরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার মোজাফ্ফর হোসেন, বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন, মুক্তিযোদ্ধা আব্দুল কাদের, বীর মুক্তিযোদ্ধা দীন ইসলাম প্রমুখ ।