যশোরের প্রবীণ রাজনীতিক রন্টুর আজ ৭৪তম জন্মবার্ষিকী

প্রেসবিজ্ঞপ্তি :মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীরমুক্তিযোদ্ধা, প্রবীণ রাজনীতিক, বিশিষ্ট কলামিষ্ট, সাংষ্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ ও সমাজসেবক এবং বর্ণাঢ্য জীবনের অধিকারী আমিরুল ইসলাম রন্টুর আজ বুধবার ৭৪তম জন্মদিন। ১৯৪২ সালের এই দিনে তিনি যশোর জেলার ছাতিয়ানতলা গ্রামে (সদর উপজেলা, চুড়ামনকাটি ইউনিয়ন) জন্মগ্রহন করেন। তার পিতা আব্দুল গফুর তৎকালীন ইউনিয়ন বোর্ডের ৩০ বছর ধরে প্রেসিডেন্ট ছিলেন।
আমিরুল ইসলাম রন্টুর ১৯৫২ সালের ভাষা মিছিল ও পিকেটিংয়ে অংশ গ্রহণের মধ্যে দিয়ে তার রাজনৈতিক জীবনের সূচনা ঘটে। তিনি স্কুল জীবন থেকে প্রগতিশীল ছাত্রসংগঠনের সাথে জড়িয়ে পড়েন। যশোর এম এম কলেজের (৬১-৬২) ছাত্রসংসদের জিএস নির্বাচিত হন। তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (১৯৫৯-৬২) (ইউস্যু) বৃহত্তর যশোর জেলার সাধারণ সম্পাদক এবং ১৯৬২ সালের আইয়ুব বিরোধী আন্দোলনে বৃহত্তর যশোর ছাত্রসংগ্রাম পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেন। এসময় তিনি কারাবরণ করেন।
যশোর সদরের চুড়ামনকাটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং একই স্কুলের সভাপতির দায়িত্ব পালন করেন। আমিরুল ইসলাম রন্টু যশোর সদরের কাজী নজরুল ইসলাম ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতাদের অন্যতম এবং ওই কলেজের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের বারবার চেয়ারম্যান পদে নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং সরাসরি মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন। তিনি বনগাঁ ও গবরডাঙ্গা (খাটুরা) রাজনৈতিক ক্যাম্পের ডেপুটি কমা-ারের দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে তিনি আনুষ্ঠানিক ভাবে আওয়ামীলীগে যোগদান করেন এবং বর্তমানে আওয়ামী লীগের রাজনীতির সাথে সক্রিয় ভাবে জড়িত রয়েছেন।