যশোরে সমাপনীতে পাসের হার ৯৯.৫৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক:যশোরে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৯ দশমিক ৫৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর পাসের হার ছিল ৯৮দশমিক ০৩ শতাংশ। জেলায় ছেলেদের চেয়ে মেয়েদের পাসের বেশি। মেয়েদের পাসের হার ৯৯ দশমিক ৫৯ শতাংশ ও ছেলেদের পাসের হার ৯৯ দশমিক ৫শতাংশ। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে ফলাফল ঘোষণা করা হয়।
প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ২০১৫ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৪৬ হাজার ৩৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬ হাজার ১০৭জন পাস করেছে। গড় পাসের হার ৯৯ দশমিক ৫৪ শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৬০১জন। এরমধ্যে ২ হাজার ৬৮৩জন ছেলে ও ২হাজার ৯১৮জন মেয়ে রয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ১২৬জন।
২০১৫ সালে যশোর জেলায়, এ গ্রেডে ২০ হাজার ৩৪৪জন, এ মাইনাস গ্রেডে ১০ হাজার ৩৪জন , বি গ্রেডে ৬হাজার ১৬৮জন, সি গ্রেডে ৩ হাজার ৬১৮জন ও ডি গ্রেডে ৩৪২জন উত্তীর্ণ হয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী বলেন, ভাল ফলাফলের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়। গত বছরের ফলাফলে যেসব প্রতিষ্ঠানগুলো পিছিয়ে ছিলো সেখানে মা সমাবেশ ও উন্মুক্ত পরীক্ষা, মডেল টেস্টের ব্যবস্থা করা হয়। নিয়মিত ক্লাস, পরীক্ষা ও শিক্ষার্থীদের উপস্থিতিতে ভাল ফলাফল সম্ভব হয়েছে।