ফিদেল ক্যাস্ট্রো স্মরণে যশোরে শোকসভা

নিজস্ব প্রতিবেদক> সমাজতান্ত্রিক কিউবা বিপ্লবের মহানায়ক কমরেড ফিদেল ক্যাস্ট্রোর মহাপ্রয়াণে যশোরে শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

dsc_1066রোববার যশোর শহরের টাউন হল ময়দানে এই শোকসভা আয়োজন করে ‘কমরেড ফিদেল ক্যাস্ট্রো শোকসভা কমিটি’।
সংগঠনের আহবায়ক অ্যাডভোকেট আবুল হোসেনের সভাপতিত্বে শোকসভায় বক্তারা বলেন, ‘ফিদেল ক্যাস্ট্রো রাষ্ট্রক্ষমতা দখল করে কিউবার জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করেছেন। সাম্রাজ্যবাদের বিরুদ্ধে অবস্থান নিয়ে বিশ্বের কোটি কোটি শোষিত মানুষের মুক্তির স্বপ্ন দেখিয়েছেন। এজন্য তাকে ৬৩৮ বার হত্যার ষড়যন্ত্র করেছে আমেরিকার গোয়েন্দা সংস্থা। কিন্তু তার বিচক্ষণতায় তিনি সব ষড়যন্ত্র রুখে দিয়েছেন।’
বক্তারা বলেন, ‘কমরেড ক্যাস্ট্রোর জীবদ্দশায় কিউবায় সমাজতান্ত্রিক অর্থব্যবস্থার সুফল সেদেশের জনগণকে পাইয়ে দিয়েছেন। এজন্য তিনি বিশ্বের কোটি কোটি মানুষের কাছে মহানায়কে পরিণত হয়েছেন। এই কিংবদন্তির প্রতি সম্মান জানাতে হলে তার আদর্শের সমাজতান্ত্রিক রাষ্ট্র গঠনের আকাঙ্ক্ষায় আমাদের কাজ করতে হবে। নির্যাতিত-নিপীড়িত মানুষের পক্ষে আর শোষকের বিরুদ্ধে অবস্থান নিয়ে লড়াই-সংগ্রাম করে যেতে হবে। তবেই এই মহাত্মার প্রতি প্রকৃত সম্মান জানানো হবে।’
শোকসভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ন্যাপ যশোরের সভাপতি মাস্টার নূর জালাল, প্রবীণ আইনজীবী অ্যাড. কাজী আব্দুস শহীদ লাল, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবির জাহিদ, জাতীয় সমাজতান্ত্রিক দলের জেলা সাধারণ সম্পাদক অশোককুমার রায়, অধ্যাপক সন্তোষ হালদার, সাংবাদিক ফখরে আলম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের জেলা সেক্রেটারি তসলিম উর রহমান, সদস্য কামাল হাসান পলাশ, বাসদের জেলা সমন্বয়ক শাহজাহান আলী, আয়োজক কমিটির সদস্যসচিব মোস্তাফিজুর রহমান কাবুল প্রমুখ।
শোকসভার শুরুতে কমিউনিস্ট ইন্টারন্যাশনাল সঙ্গীত পরিবেশন করেন যশোরের সাংস্কৃতিক সংগঠন পুনশ্চ যশোরের শিল্পীরা। আলোচনা সভা শেষে মঞ্চে শুরু হয় গণসঙ্গীত।