যশোরে দিনব্যাপি পুষ্টি বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

প্রেসবিজ্ঞপ্তি>
নেসলে নিউট্রিশন ইন্সটিটিউট (এন এন আই) দেশজুড়ে ‘হাজার দিনের পথচলা’ শীর্ষক ৬৬ দিনব্যাপী পুষ্টি বিজ্ঞান মেলা আয়োজন করেছে। পুষ্টি বিজ্ঞান মেলা উপলক্ষে এন এন photo_science-fairআই-এর একটি বিশেষ বাহন (ক্যারাভান) ৬৪টি জেলা পরিভ্রমণ করবে। এ পুষ্টি বিজ্ঞান মেলায় সারাদেশ থেকে ১০ হাজার নার্সকে প্রশিক্ষিত করে তোলা হবে।
এ আয়োজনের অংশ হিসেবে বৃহস্পতিবার যশোরের পৌর কমিউনিটি সেন্টার মাঠে দিনব্যাপী এ পুষ্টি বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। এ মেলায় উপস্থিত ছিলেন যশোর পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু ও জেলার সিভিল সার্জন ডা. গোপেন্দ্র নাথ । এদিন মেলায় ১০০ জন নার্স অংশগ্রহণ করেন।
অনুষ্ঠিত এ মেলায় অডিও-ভিডিও প্রদর্শনী, বায়োস্কোপ, পুষ্টি বিষয়ক কুইজসহ নানা কার্যক্রমের মাধ্যমে নার্সদের গর্ভ ও প্রসবকালীন সময়ের প্রস্তুতি, নিরাপদ প্রসব ব্যবস্থাপনা, প্রসবের সময় গোল্ডেন মিনিট ও এর ১০টি প্রধান ধাপ, মাতৃদুগ্ধের উপকারিতা, শিশুকে গরুর দুধ দেয়ার অসুবিধা, কোষ্ঠকাঠিন্য ও পেটের সমস্যা রোধে ল্যাকটোব্যাসিলাস রিউটারির ভূমিকা এবং সুষম খাদ্যবিন্যাসের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।
প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং স্বাচিপের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আব্দুল আজিজ গত ৮ অক্টোবর ঢাকার শাহজাহানপুর রেলওয়ে কলোনী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ‘হাজার দিনের পথচলা’ কর্মসূচির উদ্বোধন করেন।