বালি ডেমোক্রেসি ফোরামে দেশের নেতৃত্বে সাংসদ কাজী নাবিল আহমেদ

প্রেস বিজ্ঞপ্তি>
বালি ডেমোক্রেসি ফোরামে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন কাজী নাবিল আহমেদ। ফোরামে বাংলাদেশের গণতন্ত্র, ধর্মীয় সহিষ্ণুতা ও সম্প্রীতির কথা তুলে ধরেন তিনি।
index৮ ডিসেম্বর সকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন।
‘ধর্ম, গণতন্ত্র ও বহুত্ববাদ’ স্লোগান নিয়ে শুরু হওয়া এই সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন জাতিসংঘের সাবেক মহাসচিব ও কফি আনান ফাউন্ডেশনের চেয়ারম্যান কফি আনান। বালি ফোরামের ৯৪টি সদস্য দেশ ও পাঁচটি আন্তর্জাতিক সংগঠনের একটি হিসেবে বাংলাদেশ সক্রিয়ভাবে এই সম্মেলনে অংশ নিয়ে আসছে।
সাধারণ অধিবেশনে দেওয়া বক্তব্যে নাবিল আহমেদ বলেন, ‘বৈচিত্র্যময় একটি সমাজে ধর্মীয় সম্প্রীতি ও বহুত্ববাদের চর্চায় গণতন্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’ গণতন্ত্রের মৌলিক মূল্যবোধ অর্জনে এবং ধর্মনিরপেক্ষতা, সামাজিক ন্যয়বিচার নিশ্চিত করতে ও বৈচিত্র্যময় সংস্কৃতির অবাধ চর্চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের অধীনে বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রয়াসের কথা বক্তব্যে তুলে ধরেন তিনি।
বালি ডেমোক্রেসি ফোরামের মূল সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানসহ বিভিন্ন দেশের প্রতিনিধি দলের প্রধানের সঙ্গে বৈঠক করেন নাবিল আহমেদ। জাকার্তায় বাংলাদেশি দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্সও সম্মেলনে বাংলাদেশি প্রতিনিধি দলের সদস্য হিসেবে অংশ নিয়েছেন।