যশোরে বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক>
বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার সংগঠন রাইটস যশোরের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের unnamedকার্যালয় চত্ত্বরে শোভাযাত্রার উদ্বোধন করেন মণিরামপুর উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান।
স্বাগত বক্তব্য রাখেন রাইটস যশোর-এর নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক। অন্যান্যের মধ্যে আলোচনা করেন রাইটস যশোর-এর প্রশিক্ষণ কর্মকর্তা সরোয়ার হোসেন এবং এডাব যশোর-এর সদস্য সচিব শাজাহান নান্নু।
অনুষ্ঠানে রাইটস যশোর ছাড়াও ১১টি বেসরকারি উন্নয়ন সংস্থা অংশগ্রহণ করে। এরা হলো বাঁচতে শেখা, অভিবাসী নারী কর্মী সংস্থা, সিডিএফ, ঢাকা আহছানিয়া মিশন, সুসমাজ ফাউন্ডেশন, আফনান, সেভ সোসাইটি ল্যাম্ফ, প্রিসেভ, পায়াকট বাংলাদেশ এবং জেজেএস।
আলোচনা শেষে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেছেন, বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলো নিজেদের স্বার্থে চরমভাবে মানবাধিকার লংঘন করে চলেছে। রাষ্ট্রীয় স্বার্থের কাছে আজ মানবতা, মুক্তি, স্বাধীনতা, গণতন্ত্র ঠুনকো হয়ে পড়েছে। রোহিঙ্গা মুসলিমদের উপর মায়ানমারের সরকারি বাহিনী জাতিগত নীপিড়ন শুরু করেছে। মুসলিম রোহিঙ্গাদের সে দেশ থেকে নিশ্চিহ্ন করতে মানবতাবিরোধী যে অপরাধ চলছে তার নিন্দা জানানোর ভাষা নেই উল্লেখ করে এটি বন্ধে আন্তর্জাতিক উদ্যোগ গ্রহণের দাবিও জানানো হয় অনুষ্ঠান থেকে।