কুর্দি নারী যোদ্ধার মাথার দাম ঘোষণা আইএসের

সিরিয়া ও ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করা এক কুর্দি-ডেনিশ নারীকে হত্যার প্রস্তাব দিয়ে পুরস্কার হিসেবে ১০ লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে আইএস।
জোয়ান্না পালানি নামের ওই নারী ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা ছেড়ে আইএস বিরোধী লড়াইয়ে যোগ দিয়েছিলেন, কিন্তু বর্তমানে ২৩ বছর বয়সী পালানি কারাগারে আছেন বলে জানিয়েছে দ্য ইন্ডিপেনডেন্ট।
আইন লঙ্ঘনের জন্য কোপেনহেগেনে পালানির বিচার হচ্ছে। তার অপরাধ, ২০১৫-র জুনে আরোপ করা ১২ মাসের ভ্রমণ নিষেধাজ্ঞা না মেনে দেশ ছেড়েছিলেন তিনি।
ডেনমার্ক থেকে মধ্যপ্রাচ্যে গিয়ে আইএসআইএসে (আইএস) যোগ দেওয়ার প্রবণতা রোধ করতে আইনটি জারি করা হয়েছিল। রোববার থেকে শুরু হওয়া এ বিচারে দোষী সাব্যস্ত হলে পালানির সর্বোচ্চ দুই বছরের সাজা হতে পারে।
ডেনমার্কে ফিরে আসার পর থেকেই পালানিকে অনলাইনে ও অন্যান্য মাধ্যমে বিদ্বেষপূর্ণ বার্তা দিয়ে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। সর্বশেষ তাকে হত্যার জন্য পুরস্কার ঘোষণা করলো আইএস।

যুক্তরাষ্ট্রের আন্ডারওয়াটার ড্রোন ফিরিয়ে দিল চীন
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের ওশেনোগ্রাফিক জাহাজ থেকে ছাড়া যে আন্ডারওয়াটার ড্রোন তুলে নিয়ে গেছে চীনা যুদ্ধজাহাজ সেটি ফেরৎ দিয়েছে চীন।
বিবিসি বলছে, গেল সপ্তায় তুলে নিয়ে যাওয়া ড্রোনটি ফিরিয়ে দেওয়া হয়েছে বলে পেন্টাগন নিশ্চিত করেছে।
যে স্থান থেকে ড্রোনটি তুলে নিয়ে যাওয়া হয়েছিল তার কাছাকাছি সুবিক বের ৯২ কিলোমিটার উত্তর-পশ্চিমাংশে ড্রোনটি হস্তান্তর করা হয়েছে।
পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক আইন অনুযায়ী অনুমোদিত সীমানায় যুক্তরাষ্ট্র তার কার্যক্রম চালাবে।
চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে মঙ্গলবার জানিয়েছে, “চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ আলোচনার পর দুপুরে সুন্দরভাবে হস্তান্তর সম্পন্ন হয়েছে।”