জয় এবার নৌকার আইভীর

নিজস্ব প্রতিবেদক >
গত বার কেন্দ্রীয় নেতাদের আশীর্বাদপুষ্ট দলীয় নেতাকে হারিয়ে নারায়ণগঞ্জের মেয়র হয়েছিলেন সেলিনা হায়াৎ আইভী; এবার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির, তবে ফল হয়েছে সেলিনা হায়াৎ আইভীএকই।

ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে ৭৯ হাজার ভোটের ব‌্যবধানে হারিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র পদে পুনঃনির্বাচিত হলেন নৌকা প্রতীকের আইভী।

সুষ্ঠু ও গোলযোগহীন পরিবেশে অনুষ্ঠিত বৃহস্পতিবারের নির্বাচনে নারায়ণগঞ্জের পৌনে ৫ লাখ ভোটার তাদের নাগরিক সেবার জন‌্য ১৩ বছরের অভিজ্ঞ আইভীকেই রেখে দিলেন।

চেয়ারম‌্যান থেকে মেয়র হওয়ার পথে সন্ত্রাসের বিরুদ্ধে নিজের অবস্থানকে মেলে ধরেছিলেন আইভী; এবার ভোটের প্রচারে উন্নয়ন কর্মসূচিগুলো অব‌্যাহত রাখার প্রতিশ্রুতি ছিল তার।

অন‌্যদিকে ভোটের রাজনীতিতে নবিশ সাখাওয়াতের ডাক ছিল পরিবর্তন ঘটানোর; তার দল বিএনপি নারায়ণগঞ্জবাসীকে আহ্বান জানিয়েছিল সরকারের ‘অপশাসনের’ বিরুদ্ধে জবাব দেওয়ার।

এক নগরে দুই প্রধান দলের ভোটের লড়াই নিয়ে সারাদেশে আলোচনার মধ্যে বৃহস্পতিবার রাতে নারায়ণগঞ্জ ক্লাবে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার ফল ঘোষণা করলে দেখা যায় ৭৯ হাজার ৫৬৮ ভোটে বিজয়ী হয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী।

১৭৪টি কেন্দ্রে নৌকা প্রতীকে আইভী পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী সাখাওয়াত পেয়েছেন ৯৬ হাজার ৪৪ ভোট।

আইভী পুনর্নির্বাচিত হলেও তার ভোট ৫ হাজার কমেছে। গতবার দোয়াত-কলম প্রতীকে তার ভোট ছিল ১ লাখ ৮০ হাজার ৪৮ ভোট। তবে এবার ভোটের হারও গতবারের চেয়ে ৭ শতাংশ পয়েন্ট কম।

পাঁচ বছর আগে নির্দলীয়ভাবে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপির বর্জনের মধ্যে আওয়ামী লীগের নেতা এ কে এম শামীম ওসমানকে এক লাখের বেশি ভোটে হারিয়ে বাংলাদেশের প্রথম নারী মেয়র নির্বাচিত হয়েছিলেন আইভী।

স্থানীয় সরকার আইন সংশোধনের পর নারায়ণগঞ্জ দিয়েই প্রথম কোনো সিটি করপোরেশনে দলীয় প্রতীকে ভোট হল এবং তাতে ক্ষমতাসীনদেরই জয় হল।

নারায়ণগঞ্জে মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। তাদের মধ‌্যে ২ লাখ ৩৯ হাজার ৬৬২ জন পুরুষ; ২ লাখ ৩৫ হাজার ২৬৯ জন নারী।

একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ২৭টি ওয়ার্ডের জন‌্য একজন করে কাউন্সিলর নির্বাচিত হচ্ছেন এই ভোটারদের ভোটে।

গতবার ভোটের হার ছিল ৬৯.৯২ শতাংশ। এবারও তেমনই হবে বলে মনে করছেন নির্বাচন কর্মকর্তারা।

নিয়ন্ত্রণ কক্ষ থেকে ফল ঘোষণা করছেন রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার

নিয়ন্ত্রণ কক্ষ থেকে ফল ঘোষণা করছেন রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার

নিয়ন্ত্রণ কক্ষে ফলাফল জানার জন্যে প্রার্থী ও তাদের প্রতিনিধিদের বসার ব্যবস্থা রাখা হয়েছে।

বিভিন্ন কেন্দ্র থেকে ব‌্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম নেওয়া হচ্ছে রাইফেল ক্লাবে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষে

বিভিন্ন কেন্দ্র থেকে ব‌্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম নেওয়া হচ্ছে রাইফেল ক্লাবে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষে

ব্যাপক নিরাপত্তা ব্যবস্থায় শান্তিপূর্ণ ভোটের পরিবেশ নিয়ে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ও দল সন্তোষ প্রকাশ করেছে। সেই সঙ্গে জনরায় মেনে নেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন প্রধান দুই প্রার্থী।

ফল ঘোষণাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ ক্লাবের নিয়ন্ত্রণ কক্ষের বাইরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান

ফল ঘোষণাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ ক্লাবের নিয়ন্ত্রণ কক্ষের বাইরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান

ফল ঘোষণাকে কেন্দ্র করে নগরের চাষাঢ়া মোড় থেকে নারায়ণগঞ্জ ক্লাবের নিয়ন্ত্রণ কক্ষ পর্যন্ত এলাকায় যান চলাচল সীমিত করা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের বাইরে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছে।