শ্রীপুরে নদী দখল করে গড়ে ওঠা ডেইরি খামার উচ্ছেদের সিদ্ধান্ত

মাগুরা প্রতিনিধি>
মাগুরার শ্রীপুর উপজেলার সারঙ্গদিয়ায় নদী দখল করে গড়ে ওঠা শ্রীপুর ডেইরি খামারের বর্ধিত অংশ ভেঙে ফেলার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান। সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা ভূমি ব্যবস্থাপনা বিষয়ক এক সভায় এ নির্দেশ দেন জেলা প্রশাসক।
স্থানীয় সূত্রে জানা গেছে, সারংগদিয়া গ্রামের আকমল হোসেন নামে এক ব্যবসায়ী ব্যাংক ঋণের মাধ্যমে ওই ডেইরি ফার্মটি গড়ে তোলেন। ডেইরি স্থাপনের কিছুদিন পরই তিনি ডেইরির পেছনের দিকে কুমার নদীর পাড়ে প্রায় ৩০ শতক নদীর জায়গায় গরুর সেড ও একটি রেস্ট হাউজ নির্মাণ শুরু করেন। নদীর ভেতরের বর্ধিত অংশের অবৈধ দখল করে গোপনে দ্বিতল ইমারত নির্মানের পর তিনি জেলা প্রশাসকের কাছে ওই জায়গা লিজ নেয়ার জন্য একটি আবেদন করেন। জেলা প্রশাসক তার আবেদন নাকোচ করে দিয়ে নদীর অংশের স্থাপনা অপসারনের জন্য নির্দেশ দেন। কিন্তু দীর্ঘদিনে ওই স্থাপনা অপসারণ না করায় জেলা ভূমি ব্যবস্থাপনা বিষয়ক সভায় দ্রুত ওই স্থাপনাগুলি অপসারণের নির্দেশ দেয়া হলো।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মনিরুল ইসলাম, জেলা নদী রক্ষা আন্দোলনের নেতা অ্যাড. কাজী মিনহাজ, নদী রক্ষায় আন্দোলনরত সংগঠন জাগো মাগুরার সাধারণ সম্পাদক সৈয়দ বারিক আনজাম বার্কিসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ।
সভায় আগামী ২ জানুয়ারীর মধ্যে জেলার সকল অবৈধ দখল ও খাসজমির তথ্য জমা দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন জেলা প্রশাসক।
সভায় জেলার বিভিন্ন স্থানে দখল হয়ে যাওয়া নদীর জায়গা পুনরুদ্ধারে সকলকে সচেষ্ট হওয়ার আহবান জানানো হয়।