সার্চ কমিটি-ইসিতে মুক্তিযুদ্ধের চেতনাধারীদের চায় জাসদ

নিজস্ব প্রতিবেদক>
মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের চার মূল নীতিতে আস্থাশীল ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশনারদের জন্য সার্চ কমিটি ও ইসি গঠনের প্রস্তাব দিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির চলমান সংলাপে অংশ নিতে তথ্যমন্ত্রী হাসানুল ইনু নেতৃত্বে জাসদের ১২ সদস্যের প্রতিনিধি দল সোমবার বিকেলে বঙ্গভবনে গিয়ে এই প্রস্তাব দেয়।

বঙ্গভবনের দরবার হলে প্রতিনিধি দলের সঙ্গে রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রায় একঘণ্টার বৈঠক শেষে তার প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, “প্রতিনিধি দলের পক্ষ থেকে সার্চ কমিটি ও ইসি গঠনে মুক্তিযুদ্ধ ও সংবিধানের মূলনীতিতে বিশ্বাসী ব্যাক্তিদের দিয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়।”

জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার আনুষ্ঠানিকভাবে জাসদের সাত দফা মতামত তুলে ধরেন।

নির্বাচন কমিশন গঠনে স্থায়ী পদ্ধতি প্রচলনের পাশাপাশি সার্চ কমিটি ও ইসিতে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিতেরও প্রস্তাবও দেওয়া হয় বলে জানান তিনি।

রাষ্ট্রপতির প্রেস সচিব বলেন, “রাষ্ট্রপতি জাসদ প্রতিনিধি দলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, তাদের সুচিন্তিত মতামত নির্বাচন কমিশন গঠনে সহায়তা করবে।সকল রাজনৈতিক দলের সহযোগিতায় একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে।”

জাসদের কার্যকরী সভাপতি রবিউল আলম, সহ-সভাপতি মীর হোসাইন আখতার, ইকবাল হোসেন খান, হাবিবুর রহমান শওকত, শাহ জিকরুল আহমেদ, স্থায়ী কমিটির সদস্য ড.আনোয়ার হোসেন, নুরুল আখতার, নাদের চৌধুরী, মোশাররফ হোসেন ও উপদেষ্টামণ্ডলীর সদস্য এম এ করিম প্রতিনিধি দলে ছিলেন।