জাপানে এক বছরেই সাড়ে ৬ হাজার ভূমিকম্প!

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকে >

বিশ্বে ভূমিকম্পের স্বর্গরাজ্যখ্যাত জাপানে ২০১৬ সালে সাড়ে ৬ হাজারের বেশি ভূমিকম্প অনুভূত হয়েছে। ঘটেছে প্রাণহানি, সর্তকতা জারি হয়েছিল সুনামির।

সব মিলিয়ে চলতি বছর ভূমিকম্পের সংখ্যা আগের বছরের তুলনায় প্রায় সাড়ে তিনগুণ বেশি।

জাপানের আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি মাসের ২৮ ডিসম্বর পর্যন্ত জাপানজুড়ে ৬ হাজার ৫৬৬ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। যা গত বছর ছিল ১ হাজার ৮৪২ টি।

২০১১ সালে সুনামি পরবর্তী সময়ে দেশটিতে সর্বোচ্চ দশ হাজারবার ভূমিকম্প অনুভূত হওয়ার রেকর্ড থাকলেও গত পাঁচ বছরের মধ্যে এ বছরই জাপান এত বেশি সংখ্যকবার ভূমিকম্পের কবলে পড়েছে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, জাপানের সিসমিক স্কেলে ভূমিকম্প মাত্রাকে শূন্য থেকে সাত পর্যন্ত ধরা হয়। এ বছর সাতের স্কেলে বেশ কয়েকটি কম্পন রেকর্ড করা হয়েছে।

গত এপ্রিলে ৬ দশমিক ৫ মাত্রার ও ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ধ্বংস্তুপে পরিণত হয় সাড়ে তিন লাখ বাসিন্দার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুমামতো প্রদেশ।

ওই দুইদিনের ভূমিকম্পে ৪৯ জন নিহত হয়।

এরপর গত ২২ নভেম্বর দেশটিতে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের পর সুনামি সর্তকতা জারি করা হয়েছিল। এদিন দেশটিতে ১ দশকি ৪ মিটারের সুনামি রেকর্ড করা হয়েছিল।

জাপান ভূমিকম্প প্রবণ দেশ। ভূমিকম্প সব সময় লেগে থাকলেও সুনামি সর্তকতা খুব কমই হয়।

২০১১ সালে কয়েক হাজার মানুষ প্রাণ হারানোর পর সরকার ভূমিকম্প রুখতে বেশ কিছু পদক্ষেপও নিয়েছে।

২০১৬ সালের ভূমিকম্পের পরিসংখ্যান প্রকাশ করে আবহাওয়া অধিদপ্তর আরও বলছে, সাধারন মানুষজনকে ভূমিকম্প ও সুনামি মোকাবেলায় আরও বেশি কৌশলী হতে হবে। যেকোন সময় জাপানে ভূমিকম্প মোকাবেলায় সবাইকে প্রস্তুত থাকতে হবে।