গৃহ নির্যাতন রুখতে জুঁইয়ের নতুন বিজ্ঞাপন হলো ভাইরাল

‘একচুলও ছাড় নয়’- এই স্লোগান নিয়ে জুঁই নারকেল তেল হাতে নিয়েছে গৃহ নির্যাতন প্রতিরোধের একটি উদ্যোগ। এর প্রচারে তৈরি বিজ্ঞাপনচিত্রটি এরইমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে হয়ে গেছে ভাইরাল।

গৃহ নির্যাতনের শিকার বাংলাদেশের ৮০ শতাংশ নারী – সম্প্রতি এমন তথ্য উঠে এসেছে সরকারি এক জরিপে। এরমধ্যে ৭২ শতাংশ নারী পারিবারিক ও আর্থ সামাজিক কারণে স্বামীর হাতে নির্যাতিত হওয়ার ঘটনা লুকিয়ে রাখেন। নির্যাতনের মতো গুরুতর বিষয় যাতে নারীদের লুকিয়ে রাখতে না হয়, সে উদ্দেশ্যে একটি করবিহীন হেল্পলাইন চালু করেছে জুঁই। তাদের ০৮০০০৮৮৮০০০ নম্বরটিতে কল করে নারীরা নির্যাতন বিষয়ে যেকোনো পরামর্শ চাইতে পারবেন।

নারী নির্যাতনের ঘটনা কতো গুরুতর, তা উঠে এসেছে জুঁইয়ের সাম্প্রতিকতম বিজ্ঞাপনে। সেখানে দেখানো হয়েছে দীর্ঘকেশী এক নারী চুল কাটাতে যান পার্লারে। সেখানে ধীরে ধীরে চুলের দৈর্ঘ্য কমাতে কমাতে বব ছাঁট দেওয়া হয় তার চুলে। এরপরও চুল ছোট করতে চাইলে বিউটি পার্লার কর্মী বিস্ময় প্রকাশ করলে ওই নারী বলে ওঠেন, ‘এমনভাবে ছোট করে দিন, যাতে এভাবে চুল ধরা না যায়’।

পার্লারে উপস্থিত সবাই বুঝতে পারেন মুখে না বললেও, ওই নারীকে নিয়মিতভাবে চুলের মুঠি ধরে নির্যাতন করা হয়।

সানিকে টুইট, আইনি জটিলতায় রাম গোপাল

খুব শিগগিরই মুক্তি পাচ্ছে রামগোপাল ভার্মার ‘সরকার থ্রি’। আর টাইগার শ্রফকে নিয়ে একটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন তিনি। এসব কারণে কিছুদিন ধরে খবরের শিরোনামে রয়েছেন রাম। তবে এবার তার নাম এসেছে আইনি ঝামেলায় পড়ে।

বুধবার (৮ মার্চ) বিশ্বব্যাপী পালিত হয়েছে আর্ন্তজাতিক নারী দিবস। এ দিন সব নারীর প্রতি শ্রদ্ধা ও শুভকামনা জানিয়েছেন বলিউডের নামিদামি তারকারা। ঠিক তেমনইভাবে অভিনেত্রী সানি লিওনকে একটু ভিন্ন ভঙ্গিতে শুভেচ্ছা জানাতে গিয়ে বিপাকে পড়েছেন রাম গোপাল ভার্মা।

নারী দিবেসে সানি লিওনকে উদ্দেশ্য করে একটি টুইট করেছিলেন রামগোপাল ভার্মা। যেখানে তিনি লিখেছিলেন, ‘আমার ইচ্ছা সারাবিশ্বের প্রতিটি নারী পুরুষদের যেনো সানি লিওনের মতো সুখ দিতে পারে।’

এ কারণে, নারীদের অপমান করার অভিযোগ এনে বলিউডের জনপ্রিয় এই নির্মাতার বিরুদ্ধে মামলা করেছেন সমাজকর্মী বিশাখা মাহামব্রে। এমনকি তার টুইটার অ্যাকাউন্ট ব্লক করে দেওয়ার আবেদন করেছেন তিনি।