এনআইডি না থাকলে বিসিএসে আবেদন নয়

জ্যেষ্ঠ প্রতিবেদক বিডিনিউজ >জাতীয় পরিচিতি নম্বর (এনআইডি) ছাড়া কেউ বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন না। ৩৮তম বিসিএস থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে।

বৃহস্পতিবার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কমিশন সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানিয়েছেন।

সরকারি কর্মকমিশন (পিএসসি) ভবন।বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “৩৮তম বিসিএসের অনলাইনে আবেদন করতে বাধ্যতামূলকভাবে এনআইডি নম্বর লাগবে।

“একটা সিম কিনতে যদি এনআইডি লাগে, ব্যাংকে অ্যাকাউন্ট করতে যদি এনআইডি লাগে, তো বিসিএস পরীক্ষা দিতে কেন আইডি নম্বর চাইব না? এতদিন যে এটা হয়নি এটাই তো বরং ভাল না।”

কারো এনআইডি না থাকলে কি হবে- এমন প্রশ্নে সাদিক বলেন, “তাহলে আমি তার পরীক্ষা নিতে পারছি না। যার আইডি নাই, আইডি সম্পর্কে যার সন্দেহ থাকবে, এটা তো একটা সমস্যা। আর ১৮ বছরের নিচের কেউ তো পরীক্ষা দিচ্ছে না।”

সাদিক বলেন, “ফর্মে শুধু নাম আর ছবি লাগিয়ে আবেদন করা হয়। কেউ যদি ছবি বদলে ফেলে আপনি তো তাকে চিনতে পারবেন না।”

দুই হাজার একশ পদে নিয়োগ দিতে এ মাসেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে জানিয়ে সাদিক বলেন, ৩৮তম বিসিএস থেকেই পরীক্ষার্থীরা বাংলা ও ইংরেজিতে উত্তর দেওয়ার সুযোগ পাবেন।

লিখিত পরীক্ষায় ৯০০ নম্বরের মধ্যে বাংলাদেশ বিষয়াবলীর মধ্যে আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে বলেও জানান তিনি।