নিঃসন্দেহে এবারও বর্ষসেরা হবে রোনালদো

ক্রীড়া ডেস্ক>
ক্রিশ্চিয়ানো রোনালদো এবারও বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতবেন বলে দৃঢ় বিশ্বাস জাতীয় দলে তার সাবেক সতীর্থ হুগো আলমেইদার। চারবার বর্ষসেরা হওয়া রোনালদো ২০১৬-১৭ মৌসুমেও দারুণ খেলেছেন। রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান ছিল তার; সব প্রতিযোগিতা মিলিয়ে করেন ৪২ গোল।
দলীয় সাফল্যের বিচারে এবারও বর্ষসেরা ফুটবলারের পুরস্কার রোনালদোর হাতেই দেখছেন আলমেইদা। সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌসুমের শেষ ভাগে রিয়াল তারকার জ্বলে ওঠাও তাতে ভূমিকা রাখবে বলে বিশ্বাস সাবেক এই ফুটবলারের। দেশের হয়ে ৫৭টি ম্যাচ খেলে ১৯ গোল করা এই সেন্টার ফরোয়ার্ড ওমনিস্পোর্টসকে আলমেইদাবলেন, অবশ্যই সে বর্ষসেরার পুরস্কার জিতবে। সে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। এর চেয়ে বেশি আপনি আর কী চান?”চ্যাম্পিয়ন্স লিগের চূড়ান্ত ধাপগুলোতে জুভেন্টাস, আটলেটিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের মতো বড় দলগুলোর বিপক্ষে সে ১০টি গোল করেছে। নিঃসন্দেহে সে বর্ষসেরার পুরস্কার জিতবে। বিশ্বে সবচেয়ে বেশি আয় করা এই ক্রীড়াবিদের প্রশংসায় আলমেইদা বলেন, প্রতি বছরই সে দারুণ কিছু করে, রেকর্ড গড়ে। মানুষ মনে করে, সে খারাপ খেলবে, কিন্তু না। বিশ্বে সে সেরা, সে একটা যন্ত্র।”
২০১২ সালের পর রিয়ালের প্রথম লা লিগা জয়ের পথে ২৫ গোল করেন রোনালদো। আর চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ধরে রাখার পথে করেন ১২ গোল। এই নিয়ে টানা পাঁচ ও ক্যারিয়ারে মোট ছয় মৌসুমে ইউরোপ সেরার লড়াইয়ে সেরা গোলদাতা হলেন ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড। সদ্য সমাপ্ত মৌসুমে বার্সেলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫৪ গোল করেছেন পাঁচবারের বর্ষসেরা লিওনেল মেসি।
ফিফা কনফেডারেশন্স কাপে খেলতে বর্তমানে জাতীয় দলের সঙ্গে রাশিয়ায় আছেন রোনালদো। রোববার মেক্সিকোর বিপক্ষে প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচ খেলবে পর্তুগাল। ‘এ’ গ্র“পের অন্য দুই দল স্বাগতিক রাশিয়া ও নিউ জিল্যান্ড। ‘বি’ গ্র“পের চার দল হলো বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ক্যামেরুন, চিলি ও অষ্ট্রেলিয়া।

এই রিয়ালে মেসিরও
ঠাঁই নেই!

ক্রীড়া ডেস্ক
অনেকের মতে, বর্তমানের সেরা ফুটবলার লিওনেল মেসি। কারো কাছে আবার ইতিহাসের সেরা। পাঁচবারের এই বর্ষসেরা ফুটবলারেরই কি-না রিয়াল মাদ্রিদের বর্তমান দলে জায়গা হবে না! রিয়ালের মিডফিল্ডার মার্কো আসেনসিওর মতে, তাদের দলটি এতটাই পরিপূর্ণ ও শক্তিশালী যে সেখানে এ মুহূর্তে জায়গা পাবেন না সদ্য শেষ হওয়া মৌসুমে বার্সেলোনার হয়ে ৫৪ গোল করা মেসি!
২০১৬-১৭ মৌসুমে লা লিগা শিরোপা পুনরুদ্ধার করেছে রিয়াল। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম দল হিসেবে মুকুট ধরে রাখার কৃতিত্বও গড়ে তারা। মৌসুম জুড়ে দুর্দান্ত খেলে চারটি শিরোপা জেতার পাশাপাশি টানা ম্যাচ জয় ও টানা সর্বাধিক ম্যাচে গোল করার রেকর্ড গড়ে জিনেদিন জিদানের দল। অনেক ম্যাচে দলটির সেরা একাদশে অনেক পরিবর্তন এনেও চমৎকার সাফল্য এসেছে।
এই রিয়ালে মেসির ঠাঁই হবে কি-না, এমন প্রশ্নের জবাবে স্পেনের ক্রীড়া দৈনিক মার্কাকে না-সূচক উত্তর দেন আসেনসিও, এ মুহূর্তে নয়। এ দলটা খুবই ভালো। আমরা যেমন আছি, তেমন থাকাটাই যথার্থ হবে।
আসেনসিওর রিয়াল ছেড়ে যাওয়ার গুঞ্জন আছে। তবে ধারণা করা হচ্ছে, সান্তিয়াগো বার্নাব্যুয়েতে থেকে যাবেন ২১ বছর বয়সী এই মিডফিল্ডার এবং শিগগিরই করবেন নতুন চুক্তি। ২০১৬-১৭ মৌসুমে লা লিগায় ২৩ ম্যাচ খেলে তিন গোল করা আসেনসিও নিজেও জানিয়েছেন, রিয়ালে ভালোই আছেন তিনি।

‘মেসি অসাধারণ
মানুষ’
ক্রীড়া ডেস্ক
বার্সেলোনার সাফল্যের মূল কারিগর লিওনেল মেসির ব্যক্তিগত অর্জন আকাশচুম্বী; রেকর্ড পাঁচবার জিতেছেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। অনেক বড় তারকা হয়েও দলে সবার সঙ্গে তার সম্পর্কটা খুব স্বাভাবিক।
বার্সেলোনার মিডফিল্ডার ডেনিস লুইস সুয়ারেজের মতে, বাইরে থেকে মেসিকে কিছুটা কঠিন মনে হলেও আর্জেন্টিনা অধিনায়ক আসলে নিরহংকারী একজন মানুষ। সময়ের অন্যতম সেরা এই ফুটবলার মানুষ হিসেবে অসাধারণ। বরাবরের মতো ২০১৬-১৭ মৌসুমটাও ব্যক্তিগতভাবে দারুণ কেটেছে মেসির; সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৫৪ গোল। গত জুলাইয়ে বার্সেলোনায় যোগ দেওয়া সুয়ারেজ ক্যাম্প ন্যুয়েতে নিজের প্রথম মৌসুম শেষে সতীর্থদের প্রসঙ্গে বলতে গিয়ে বিশেষ করে মেসির কথা বলেন। স্প্যানিশ ক্রীড়া দৈনিক স্পোর্টসকে সুয়ারেজ বলেন, আমি মেসিকেই হাইলাইট করবো।
এমএসএন খ্যাত মেসি, লুইস সুয়ারেস ও নেইমারকে নিয়ে গড়া বার্সেলোনার আক্রমণভাগের খেলোয়াড় ত্রয়ীর সঙ্গে ভালো সম্পর্ক আছে বলে জানালেন ২৩ বছর বয়সী এই খেলোয়াড়, প্রথম দিনেই তারা আমাকে অভিনন্দন জানিয়েছিল। এই তিন জনের সঙ্গে আমার দারুণ সম্পর্ক আছে। যদিও লুইস (সুয়ারেজের) সঙ্গে আমার সবচেয়ে ভালো সম্পর্ক। ড্রেসিং রুমে আমি তার পাশেই থাকি।
বার্সেলোনার জন্য ২০১৬-১৭ মৌসুমটা আশানুরূপ হয়নি। চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে লা লিগা শিরোপা হারাতে হয় তাদের। জুভেন্টাসের কাছে হেরে বিদায় নিতে হয় চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারফাইনাল থেকে। তবে আগামী মৌসুম নিয়ে আশাবাদী সুয়ারেজ, অবিশ্বাস্য হবে। আমি আশা করি, আমরা তিনটি শিরোপার সবগুলোই জিতবো।