অভয়নগরে ধ্মূপানমুক্তকরণে উপজেলা নির্বাহী অফিসারের অনুকরণীয় দৃষ্টান্ত

নিজস্ব প্রতিবেদক>
একই সাথে ধূমপানমুক্ত হল যশোর জেলার অভয়নগর উপজেলার সকল সরকারি অফিস, মাধ্যমিক বিদ্যালয়, মহাবিদ্যালয়,এনজিওসমূহ ও নওয়াপাড়া প্রেসক্লাব।
অভয়নগরের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মনদীপ ঘরাইয়ের উদ্যোগে এ অনুকরণীয় যাত্রা শুরু হল।
মনদীপ ঘরাই জানান, এ যাত্রার শুরুর পদক্ষেপ ছিল উপজেলা পরিষদ প্রাঙ্গন ও সকল সরকারি অফিস ধুমপানমুক্ত করার উদ্বুদ্ধকরণের মাধ্যমে। জুন মাসের শেষ সপ্তাহে উদ্বুদ্ধকরণ কাজটি শেষ হয়। এসময় উপজেলা পরিষদ প্রাঙ্গন ও সরকারি দফতরগুলোর কর্মকর্তা ও কর্মচারীরা এ পদক্ষেপ বাস্তবায়নে সম্মত হন।
এরপর মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের এক সভা থেকে এ উদ্যোগে সাড়া দিয়ে সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে ধূমপানমুক্ত ঘোষণা করা হয়। এর ধারাবাহিকতায় সম্মত হন সকল মহাবিদ্যালয়ের প্রধানরা। সবশেষে এ মাসের শুরুতে এনজিও সভা থেকে সম্মতি মেলে সকল এনজিওর কাছ থেকে।
গতকাল উপজেলা প্রশাসনের সভা কক্ষে এক অনুষ্ঠানে একযোগে উল্লিখিত প্রতিষ্ঠানগুলোকে ধূমপানমুক্ত ঘোষণা করা হয়। এ আয়োজনে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরল হক মোল্যা, জেলা পরিষদের সদস্য শাহ্ মুরাদ, হাইওয়ে থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান, নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতি আসলাম হোসেন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মনদীপ ঘরাই।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মনদীপ ঘরাই বলেন, ” ধূমপান আপাত দৃষ্টিতে ছোট সমস্যা মনে হলেও এর ক্ষতিকর দিকগুলো ব্যাপক। এ জন্যই সবাইকে নিয়ে এ উদ্যোগ শুরু করেছি। আশা রাখছি সবাই এ উদ্যোগে কার্যকরীভাবে সহযোগিতা করবেন”।
দেশে কোন উপজেলায় সমন্বিতভাবে এ ধরনের উদ্যোগ এই প্রথম।