জনসংখ্যা দিবস উপলক্ষে বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনা সভা

স্পন্দন ডেস্ক>
পরিবার পরিকল্পনা : জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন- এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মঙ্গলবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে যশোরসহ বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
যশোর : ’পরিবার পরিকল্পনা : জনগনের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার যশোরে শোভাযাত্রা ও আলোচনাসভার মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ^ জনসংখ্যা দিবস। জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে দিবসটি পালন উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে বের হয় শোভাযাত্রা। বেলুন ও ফেস্টুন উড়িয়ে এই শোভাযাত্রা উদ্বোধন করেন জেলা প্রশাসক আশরাফ উদ্দীন। প্রশাসন ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মি ও কর্মকর্তাদের অংশ গ্রহনে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে সিসিটিএস মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। জেলা পরিবার পরিকল্পণা অধিদপ্তরের উপপরিচালক মনোয়ার হোসেন তাপশ। প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মাজেদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য। বক্তব্য রাখেন মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ডা. আসাদুজ্জামান, এফপিএবির জেলা কর্মকর্তা আবিদুর রহমান ও সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা গিয়াস উদ্দিন। আলোচনাসভা পরিচালনা করেন এনজিও সমন্বয়ক শাজাহান নান্নু। সভায় বক্তারা বলেন জেলায় পরিবার-পরিকল্পনা অস্থায়ী পদ্ধতি গ্রহণের হার সন্তোষজনক হলেও স্থায়ী পদ্ধতির ক্ষেত্রে নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে।
ঝিনাইদহ : জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। ঝিনাইদহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. জাহিদ আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জাকির হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, সচিব রেজাই রাফিন সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক আছাদুজ্জামান, সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শাহ মোহাম্মদ আকরামুল হক, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান প্রমুখ।
ফুলতলা (খুলনা) : আলোচনা সভা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেলিনা খাতুনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ইউএনও মাশরুবা ফেরদৌস। বিশেষ অতিথি ছিলেন এসিল্যান্ড নাসরিন আক্তার, স্বাস্থ্য কর্মকর্তা ডা. আ. মজিদ, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সুষেন হালদার, ওসি (তদন্ত) সানোয়ার হুসাইন মো. মাসুম। স্বাগত বক্তৃতা করেন- সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা মুস্তাফিজুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ডা. সৈয়দা সুমাইয়া বুশরা, ডা. ইসমাইল হোসেন, ডা. সেলিম হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কিশোর আহম্মদ, রিপোর্টার্স ক্লাব সভাপতি তাপস কুমার বিশ্বাস, সুশীলন কর্মকর্তা মাফিয়া আফরিন রুমা, স্বাস্থ্য সহকারী সাবরিনা খাতুন, জিল্লুর রহমান, জাহানারা খাতুন, মঞ্জুুরুল ইসলাম, ইমারুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সেরা কর্মী হিসাবে রওশন আক্তার ও সেরা পরিদর্শক নিরোজা আক্তার বানুকে পুরস্কৃত করা হয়।
কেশবপুর (যশোর) : কেশবপুর উপজেলা পরিবার পরিকল্পনার আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার কবীর হোসেনের সভাপতিত্বে ও উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার প্রদীপ কুমার বিশ্বাসের পরিচালনায় উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ রানা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. শেখ আবু শাহীন, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, ডা. আব্দুল বারী, ডা. তামান্না পারভীন, ডা. ফিরোজ কবীর, ডা. নজরুল ইসলাম প্রমুখ।
বাগেরহাট : শহরের সাংস্কৃতিক ফাউন্ডেশন মিলনায়তন থেকে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে শহরে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সাংস্কৃতিক ফাউন্ডেশনে গিয়ে শেষ হয়। পরে সাংস্কৃতিক ফাউন্ডেশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাগেরহাট জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক শফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল, সিভিল সার্জন ডা. অরুন চন্দ্র মন্ডল, অধ্যাপক মোজাফ্ফর হোসেন, সাংবাদিক বাবুল সরদার,সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার বিকাশ কুমার দাস।
কলারোয়া (সাতক্ষীরা) : কলারোয়া উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাদরুল আনামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আলোচনা করেন ও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম, ডা. পিযুষ কুমার রায়, ডা. কানিজ ফাতিমা. ডা. অসিত কুমার রায়, নূরমোহাম্মদ প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন কালাম হোসেন। আলোচনা শেষে সফল মাঠকর্মীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়।
অভয়নগর (যশোর) : নওয়াপাড়া রেল স্টেশন চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মনদীপ ঘরাই। প্রধান অতিথি ছিলেন যশোর-৪ আসনের জাতীয় সংসদ সদস্য রণজিৎ কুমার রায়। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নূরল হক মোল্যা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিজিবুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা রীনা মজুমদার ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলিফ নূর।