জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন > যশোরের উদ্বৃত্ত মাছ বিদেশে রফতানি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক>
যশোরের চাষিরা মাছ উৎপাদনে বরাবরের মত সাফল্যের ধারা অব্যাহত রেখেছে। চাহিদার চেয়ে প্রায় আড়াই গুণ বেশি মাছ উৎপাদন হচ্ছে যশোর জেলায় । একারনে মাছ বিদেশে রফতানি করা হচ্ছে। ২০১৬-১৭ অর্থবছরে পাশ্ববর্তী দেশ ভারতসহ বিভিন্ন দেশে উদ্বৃত্ত মাছ রফতানি করে ৩১লাখ ৯০হাজার ৯শ’৮০ মার্কিন ডলার আয় হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় যশোর জেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা ড. শেখ শফিকুর রহমান বলেন, ২০১৬-১৭ অর্থ বছরে বাণিজ্যিক ভিত্তিতে যশোরে কার্প জাতের (সাদা) মাছের উৎপাদন হয়েছে ২লাখ ২৪ হাজার ৭শ’৬৭ মেট্রিক টন। যা জেলার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত রয়েছে ১লাখ ৬৪হাজার ২শ’২৩ মেট্রিক টন। এদিকে সাদাসোনা চিংড়ি ও বাগদা উৎপাদন হয়েছে ৬ হাজার ৭শ’৫১ মেট্রিক টন। এরমধ্যে গলদা চিংড়ির উৎপাদন হয়েছে ৬ হাজার ৩শ’১১ মেট্রিক টন এবং বাগদা চিংড়ির উৎপাদন হয়েছে ৪শ’৪০ মেট্রিক টন। যার সবই মংলা ও চিটাগং পোর্ট দিয়ে ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি করা হয়েছে।
তিনি বলেন, যশোর জেলায় মাছচাষী রয়েছে ৮৬ হাজার ৬৬৭ জন। যার মধ্যে নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ১৭ হাজার ১১জন। জেলার জলায়তন রয়েছে ৭৫ লাখ ৪৮ হাজার ৪৪০ হেক্টর। এরমধ্য বদ্ধ পুকুর ও বাওড়ের আয়তন ৪১ হাজার ৪০০ হেক্টর ও উন্মুক্ত জলাশয়ের আয়তন ১৯ হাজার ৫০৭ হেক্টর। এরমধ্যে নয়টি মৎস্য অভয়াশ্রম স্থাপন করা হয়েছে। মাছ উৎপাদনের লক্ষ্যে যশোরে সরকারিভাবে কার্প হ্যাচারি রয়েছে ১টি। এখানে রেনু উৎপাদন হয় দশমিক ২ মে.টন। বেসরকারি হ্যাচারি রয়েছে ৩৬টি, রেনু উৎপাদন হয় ৬১ দশমিক ৭৫ মে.টন।
তিনি আরও বলেন, মাছ চাষ ও উৎপাদনে যশোরের সাফল্য ধরে রাখতে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরমধ্যে মাছের পোনার আধুনিক বিক্রয় কেন্দ্র, রুই জাতীয় মাছের জাত উন্নয়ন, গুনাগতমানের রেনু উৎপাদন নিশ্চিত করা, দেশীয় প্রজাতির মাছের উৎপাদন বৃদ্ধি করা, ভুগর্ভস্থ পানির ব্যবহার কমানো, নিরাপদ মৎস্য খাদ্য ও নিরাপদ মাছ উৎপদন নিশ্চিত করা ও মাছের রোগ সনাক্ত করন এবং বিষাক্ততা পরীক্ষার ল্যাব স্থাপনের।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যশোর জেলা মৎস্য অধিদপ্তরের বৃহত্তর যশোরের প্রকল্প পরিচালক হরেন্দ্রনাথ সরকার, সিনিয়র সহকারী পরিচালক আক্তার উদ্দীন, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আনিছুর রহমান, মাছ আমদানি-রফতানি বিভাগ বেনাপোলের অফিসার মাহাবুবুর রহমান প্রমুখ।