যশোর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবনের যাত্রা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক>
আজ রোববার থেকে যশোর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবনের যাত্রা শুরু হচ্ছে। আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক দুপুরে এভবনের উদ্বোধন করবেন। প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে আড়াই বছরে ১২ তলা ফাউন্ডেশনের তৃতীয়তলার কাজ শেষ হয়েছে।
গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোস্তফা ফারুকুজ্জামান জানান, প্রাচীণ এবং বৃহত্তম জেলা শহর যশোরের জুডিসিয়াল আদালতের সংকীর্ণ ভবনে এতদিন বিচারিক কার্যক্রম চলে আসছিল। ফলে বিচারকাজে ধীরগতি থাকায় মামলার জট ছিল। মামলার জট কমানো এবং বিচার প্রার্থীদের কষ্ট লাঘবে এ আদালতে নতুন ভবন নির্মাণের কার্যক্রম শুরু করা হয়। আড়াই বছর আগে এ ভবনের নির্মাণ কাজ শুরু হয়। যদিও ১২ তলার ফাউন্ডেশনে নির্মাণ শুরু করা হয়। কিন্তু এসময়ে তিন তলা ভবনের কাজ সমাপ্ত হয়েছে। এর মধ্যে প্রথম তলায় ১৭ হাজার ৩১৪ বর্গ ফুট, দ্বিতীয় তলায় ১৬ হাজার ৫৭৯ বর্গ ফুট এবং তৃতীয় তলায় ১৬ হাজার ৫৭৯ বর্গ ফুটসহ মোট ৫০ হাজার ৪৭২ বর্গ ফুটের কাজ ।
ওই তিনটি ফ্লাটের মধ্যে প্রথম ফ্লাটে নিচ তলায় নাজির খানা, মালখানা, ক্যাফেটরিয়া, গারদখানা (পুরুষ ও মহিলা) এবং টয়লেট। আর দ্বিতীয় তলায় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং সহকারী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের এজলাস, অফিস, সম্মেলন কক্ষ, লাইব্রেরি এবং টয়লেট। তৃতীয় তলায় রয়েছে চারটি জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের এজলাস, অফিস এবং টয়লেট।
যশোর গণপূর্ত বিভাগের তত্বাবধানে ওই তৃতীয় তলা ভবনের নির্মাণ কাজ করেছেন ফরিদপুর জেলার গোপালপুরের আব্দুস সালাম জেভি এবং যশোর শহরের ঘোপ সেন্ট্রাল রোডের ইসমাইল হোসেন।
তবে ১২ তলার জন্য প্রস্তাবনায় ছিল প্রায় ৬০ কোটি ৯৩ লাখ ৪২ হাজার টাকা। কিন্তু সমাপ্ত হওয়া তিন তলায় খরচ হয়েছে প্রায় ২০ কোটি ২৩ লাখ ৮৭ হাজার টাকা। এরপর তৃতীয় তলা থেকে দশম তলা পর্যন্ত এ ভবনের নির্মাণ কাজ সমাপ্ত করতে ২২ কোটি ২৮ লাখ ৮৪ হাজার স্বাভাবিকভাবে ধার্য করা আছে বলে জানা গেছে।
তবে চতুর্থ তলা থেকে দশম তলা পর্যন্ত ভবনের নির্মাণ কাজ অন্য ঠিকাদারী প্রতিষ্ঠান করতে পারে বলেও জানা গেছে।
পরিসর বাড়ানোর কারনে বহুল প্রত্যাশিত যশোর আদালতের নতুন ভবনের নির্মাণ কাজ শেষে আজ দুপুর আড়াইটায় উদ্বোধন করবেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এ ভবনের উদ্বোধনের আগে ১২টা ১৫ মিনিটে জজ আদালত চত্বরে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাথে মত বিনিময় করবেন। এছাড়াও দুপুর ১টার দিকে জেলা আইনজীবী ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ সভায় যশোর বিচার বিভাগের কর্মকর্তা-কর্মচারি রাজনৈতিক নেতৃবৃন্দ ছাড়াও জেলার বিভিন্ন সরকারী কর্মকার্তরা উপস্থিত থাকবেন।