পবিত্র হজ শুরু আজ

স্পন্দন ডেস্ক>
মুসলিম বিশ্বের বৃহত্তম সমাবেশ পবিত্র হজ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। পবিত্র এই কর্তব্য পালনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবের মক্কা নগরীতে জড়ো হয়েছেন প্রায় ২০ লাখ মুসল্লি। তাদের ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে কাল মুখরিত হবে মক্কার আরাফাত ময়দান।
খোঁজ নিয়ে জানা যায়, এ বছর হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে সৌদি প্রশাসন। হজে সার্বক্ষণিক নিরাপত্তা দিতে এক লাখ ২৮ হাজার নিরাপত্তাকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ২৮ হাজার নারী নিরাপত্তাকর্মী মক্কা, মিনা, মুজদালিফা ও আরাফাত ময়দানে হাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে।
নারীরা হাজিদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কোরআন বিতরণ ও হাজিদের হজের নিয়মকানুন শিখিয়ে দেবেন। হজ চলাকালে হাজিদের স্বাস্থ্যসেবা দিতে বহু মেডিকেল টিম কাজ করবে। মিনায় ১৮৫টি, আরাফাতে ২৫০টি ও মুজদালিফায় ২০০টি টিম কাজ করবে।
ফজর নামাজের পর মুসল্লিরা মক্কা নগরী থেকে হেঁটে, বাসে করে মিনার উদ্দেশে রওনা দেবেন। মিনায় অবস্থান করে বৃহস্পতিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে আরাফাতের উদ্দেশে রওনা হবেন। আরাফাতে জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করে সূর্য অস্তমিত হওয়ার সঙ্গে সঙ্গে মুজদালিফার উদ্দেশে রওনা দেবেন এবং সেখানে অবস্থান করবেন তাঁরা। পথে শয়তানকে নিক্ষেপ করার জন্য পাথর সংগ্রহ করবেন তারা।
বাংলাদেশ থেকে গত ২৪ জুলাই প্রথম হজ ফ্লাইট শুরু হয়। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ২২৯ জন হজ পালন করার জন্য সৌদি আরবের মক্কায় পৌঁছেন।
হজের এই বিশাল কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ থেকে প্রশাসনিক টিম সৌদি আরব পৌঁছেছে অনেক আগেই। সেই সঙ্গে চিকিৎসার জন্য এসেছে চিকিৎসক দল।