ওয়াহহাব মিঞা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ >
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা প্রায় দুই সপ্তাহের জন্য বিদেশ সফরে যাচ্ছেন, তার অবর্তমানে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারক মো. আবদুল ওয়াহহাব মিঞাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়া হয়েছে।

আগামী ১০ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি দেশের বাইরে থাকবেন বলে বুধবার আইন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় গত ১ অগাস্ট প্রকাশের পর থেকেই প্রধান বিচারপতির সমালোচনায় মুখর হন সরকারের মন্ত্রী-এমপিরা।

রায়ের পর্যবেক্ষণে বিচারপতি সিনহা ‘জাতীয় সংসদ ও বঙ্গবন্ধুকে কটাক্ষ করেছেন’ অভিযোগ তুলে আওয়ামী লীগ নেতারা তার পদত্যাগ দাবি করেন।

সম্প্রতি সুপ্রিম কোর্টের এক প্রশাসনিক আদেশে জানানো হয়,বিচারপতি সিনহা অসুস্থ মেয়েকে দেখতে আগামী ১০ থেকে ১৭ সেপ্টেম্বর কানাডায় এবং টোকিওতে অনুষ্ঠেয় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দিতে ১৮ থেকে ২১ সেপ্টম্বর জাপান অবস্থান করবেন।

ওই সময় ওয়াহহাব মিঞাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়ার কথা জানিয়ে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়,“মহামান্য রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অনুপস্থিতকালীন সময়ে অর্থাৎ আগামী ১০ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত পুনরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের প্রবীণতম বিচারক মাননীয় বিচারপতি মো.আবদুল ওয়াহহাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করিয়াছেন।”

জাপান ভ্রমণকালে প্রধান বিচারপতির সহধর্মিনী সুষমা সিনহা এবং আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন তার সফরসঙ্গী হিসেবে থাকবেন।