সৌদি আরবে তেলের দাম ‘৮০% বাড়ানোর পরিকল্পনা’

 

সৌদি আরব প্রতিনিধি, বিডিনিউজ>

দেশের অর্থনীতি নিয়ে বেকায়দায় থাকা সৌদি আরব নিজের দেশে যানবাহনে ব্যবহারের জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিকল্পনা করছে বলে খবর দিয়েছে সৌদি গেজেট।

বৃহস্পতিবার এক সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, তেলের দাম ৮০ শতাংশ পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা চলছে, যা আসছে নভেম্বর থেকেই কার্যকর হতে পারে।

ব্লুমবার্গ, বিজনেস ইনসাইডারসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও একই ধরনের খবর প্রকাশিত হয়েছে গত দুই দিনে।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, ৯১ গ্রেডের প্রতি লিটার অকটেনের দাম ৭৫ হালালা থেকে ( এক রিয়াল= ১০০ হালালা) বাড়িয়ে ১ রিয়াল ৩৫ হালালা করার কথা ভাবা হচ্ছে। আর ৯৫ গ্রেডের অকটেনের দাম ৯০ হালালা থেকে বাড়িয়ে ১ রিয়াল ৬২ হালালা করা হতে পারে।

দাম ওই পরিমাণ বাড়লে ১০ রিয়ালে একজন সৌদি নাগরিক এখন যে পরিমাণ তেল কিনতে পারেন, নভেম্বরে একই পরিমাণ তেল কিনতে তার ১৮ রিয়াল খরচ হবে।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যে তেল উৎপাদনকারী অন্যান্য দেশ কাতার, সংযুক্ত আরব আমিরাত ও ওমানের তুলনায় সৌদি আরবে সাধারণ জ্বালানি তেলের দাম এখন প্রায় অর্ধেক।

বাদশা সালমানের আমলে এর আগেও একবার দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়নো হয়েছিল। তেল ছাড়াও অন্যান্য জ্বালানির দামও আগামী বছরের মধ্যে বাড়ানোর পরিকল্পনা রয়েছে সৌদি সরকারের।

আন্তর্জাতিক তেলের বাজারে মন্দার মধ্যে অর্থনীতির চাকা সচল রাখতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে সৌদি আরব। বিশ্বের সবচেয়ে বেশি তেল রপ্তানিকারক এই দেশটি এখন তেল নির্ভরতা কমিয়ে অন্যান্য খাতে আয় বাড়াতে বাধ্য হচ্ছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পূর্বাভাস অনুযায়ী, ২০১৭ সালে সৌদি আরবে তেল বহির্ভূত অন্যান্য খাতে ১.৭ শতাংশের মত প্রবৃদ্ধি হতে পারে। কিন্তু সব মিলিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি শূন্যের কাছাকাছিই থাকবে।