ভুটানকে হারিয়ে কাজ সেরে রাখল বাংলাদেশ

 

ক্রীড়া প্রতিবেদক>জাফর ইকবালের জোড়া গোলে ভুটানকে হারিয়ে নিজেদের কাজ সেরে রেখেছে বাংলাদেশ। এখন সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতার জন্য বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে নেপাল-ভারত ম্যাচের দিকে।

ফাইল ছবিথিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে ‍বুধবার নিজেদের শেষ ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে চার মিনিটের মধ্যে জোড়া গোল করেন জাফর।

বুধবার সন্ধ্যা সাতটায় মুখোমুখি হবে ভারত ও নেপাল। এ ম্যাচে ভারত জিতলে শিরোপা যাবে বাংলাদেশের ঘরে। কারণ তখন পয়েন্ট সমান হলে দেখা হবে দুই দলের মধ্যে ম্যাচের ফল, যাতে জিতেছিল বাংলাদেশ। ম্যাচটি ড্র হলেও পয়েন্টে এগিয়ে বাংলাদেশ হবে চ্যাম্পিয়ন। কিন্তু নেপাল জিতলে বাংলাদেশকে আগে হারানোর জন্য শিরোপা ধরে রাখবে তারাই।

গোলশূন্য প্রথমার্ধে এগিয়ে যাওয়ার সুযোগ পায় দুই দল। ২৪তম মিনিটে মাহবুবুর রহমান স্বাধীনের হেড লক্ষ্যে থাকেনি। ৩২তম মিনিটে সতীর্থের ক্রসে টোকা দেওয়ার কাজটুকু করতে পারেননি ভুটানোর নিমা তিসেরাং।

দ্বিতীয়ার্ধে স্বাধীনকে ‍তুলে নিয়ে শুরুর দুই ম্যাচে তিন গোল করা ফরোয়ার্ড জাফর ইকবালকে নামান কোচ রক্সি। ৬৭তম মিনিটে এগিয়ে যেতে পারত বাংলাদেশ। সৈকত মুন্নার শট গোলরক্ষককের গ্লাভস হয়ে পোস্টের বাইরের কোণায় লেগে বেরিয়ে যায়।

তিন মিনিট পর বিপলু আহমেদ গোলমুখে পাওয়া সুযোগ কাজে লাগাতে পারেননি। ফরোয়ার্ডদের ব্যর্থতায় একইভাবে আরেকটি সুযোগও নষ্ট হয় একটু পর।

৮১তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় বাংলাদেশ। ডান দিক দিয়ে আক্রমণে ঢুকে একক প্রচেষ্টায় গোলরক্ষককে মাপা শটে পরাস্ত করেন জাফর।

তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে নেয় বাংলাদেশ। প্রতিআক্রমণ থেকে সতীর্থের বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে বাঁ দিক থেকে জোরালো শটে বল জালে জড়ান জাফর। প্রতিযোগিতায় এ নিয়ে এই ফরোয়ার্ডের গোল হলো ৫টি।