‘মাছ-মাংসে দেশ স্বয়ংসম্পূর্ণ’-মৎস্য প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ

স্পন্দন নিউজ ডেস্ক:মাছ-মাংসে দেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। মেধাবী জাতি গঠনে আমিষের বিকল্প নেই। তাই দেশের মানুষের আমিষের চাহিদা মেটাতে সরকার কাজ করে যাচ্ছে।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে রাজশাহীতে লাইভস্টক অ্যাওয়ার্ড বিতরণ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, কেবল মাছই নয় পোল্ট্রি মুরগি ও গবাদি পশু পালনের মাধ্যমে মাংসেও স্বয়ংসম্পূর্ণতা অর্জিত হয়েছে। তাই গত দু’বছর বিদেশি পশু ছাড়াই দেশের কোরবানির চাহিদা মেটানো সম্ভব হচ্ছে। এই ধারা অব্যাহত রাখতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমিষ ছাড়া মেধা তৈরি হয় না। দেশের মানুষ এখন সুষম খাদ্য গ্রহণে খুব সচেতন। আমিষের চাহিদা মেটাতে অক্লান্ত কাজ করে যাচ্ছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব মন্ত্রণালয়কে সমানভাবে গুরুত্ব দেন। তার সঠিক দিক নির্দেশনায় এই মন্ত্রণালয় এরই মধ্যে তার লক্ষ্যে পৌঁছেছে। বর্তমানে দেশে আমিষের ঘাটতি নেই।

‘সকলের জন্য আমিষ’ প্রতিবাদ্যকে সামনে রেখে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস) রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী অডিটোরিয়ামে এই সেমিনারের আয়োজন করে। সংগঠনের সভাপতি প্রফেসর ড. জালাল উদ্দিন সরকার এতে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন- অনুষ্ঠানের আহ্বায়ক প্রফেসর ড. এম খালেকুজ্জামান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আলী আকবর, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আইনুল হক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. তালুকদার নুরুন্নাহার, এসিআই এগ্রি বিজনেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. এফএইচ আনসারী, ভেটেরিনারী কাউন্সিলের রেজিস্ট্রার ডা. ইমরান হোসেন খান, বাংলাদেশ ভেটেরিনারী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. বেলাল হোসেন প্রমুখ।

এর আগে সকালে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ সেখানে লাইভস্টক পোল্ট্রি মেলার উদ্বোধন করেন। পরে তিনি তৃতীয় লাইভস্টক অ্যাওয়ার্ড বিজয়ীদের হাতে ক্রেস্ট তুলে দেন। এবার বিভিন্ন ক্যাটাগরিতে ১৪ জন এই অ্যাওয়ার্ড লাভ করেছেন।