‘দুদু পাগল, কুলাঙ্গার’

চুয়াডাঙ্গা প্রতিনিধি :বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষন নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর কটুক্তির প্রতিবাদে চুয়াডাঙ্গায় সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জেলা যুবলীগ। এসময় যুবলীগ নেতারা শামসুজ্জামান দুদুকে পাগল আখ্যায়িত করে বলেন শামসুজ্জামান দুদু চুয়াডাঙ্গার একজন কুলাঙ্গার সন্তান।মঙ্গলবার বিকালে শহরের শহীদ হাসান চত্বরে এই অবরোধ কর্মসূচি পালন করা হয়। এ সময় চুয়াডাঙ্গার সাথে মেহেরপুরসহ তিনটি রুটের সব ধরণের যানচলাচল বন্ধ হয়ে পড়ে।

পূর্ব নির্ধারিত কমূসূচির অংশ হিসাবে মঙ্গলবার দুপুরের পর থেকেই জেলা যুবলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা শহরের কেদারগঞ্জস্থ যুবলীগ কার্যালয়ে সমাবেত হতে থাকে।

বিকাল সাড়ে ৪টার দিকে বিক্ষোভ মিছিল সহকারে নেতাকর্মীরা শহরের শহীদ হাসান চত্বরে অবস্থান নেয়। এক পর্যায়ে তারা বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শহীদ হাসান চত্বরে অবরোধ গড়ে তোলে। শ্লোগানে শ্লোগানে প্রকম্পিত করে তোলে রাজপথ। দীর্ঘক্ষণ অবরোধের কারণে বন্ধ হয়ে যায় চুয়াডাঙ্গা-মেহেরপুর, চুয়াডাঙ্গা-যশোর ও চুয়াডাঙ্গা-ঝিনাইদাহসহ আঞ্চলিক বেশ কয়েকটি রুটের সাথে সব ধরণের যান চলাচল।

রাস্তা অবরোধের মধ্যেই শহীদ হাসান চত্বরে সমাবেশ করে যুবলীগের নেতাকর্মীরা। এ সময় বক্তব্য রাখেন, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু, জেলা কৃষকলীগের সভাপতি গোলাম ফারুক জোয়ার্দ্দার, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শরীফ হোসেন দুদু, বর্তমান সাধারণ সম্পাদক মো. জানিফ আহম্মেদ ও যুবলীগ নেতা হাফিজুর রহমান।

বক্তারা বিএনপি নেতা শামসুজ্জামান দুদুকে পাগল আখ্যায়িত করে বলেন শামসুজ্জামান দুদু চুয়াডাঙ্গার একজন কুলাঙ্গার সন্তান। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন যখন ইউনেস্কোর মত প্রতিষ্ঠান স্বীকৃতি দেয়। ঠিক তখন বিএনপি নেতার এই বক্তব্য ঔদ্ধত্বপূর্ণ ও রাষ্ট্রদোহের শামিল। যুবলীগ নেতৃবৃন্দ শামসুজ্জামান দুদুকে চুয়াডাঙ্গায় অবাঞ্চিত ঘোষনা করে তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। তা না হলে আগামীতে আরো কঠোর কর্মসূচির হুশিয়ারী উচ্চারণ করা হয়।

এর আগে একই ঘটনার প্রতিবাদে সকালে চুয়াডাঙ্গা সরকারী কলেজে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল সমাবেশ ও বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর কুশপুত্তলিকা দাহ করে।

রোববার ঢাকায় একটি গোলটেবিল বৈঠকে বিএনপি ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে নিয়ে বলেন, ওই বক্তব্যে স্বাধীনতা সংগ্রামের তেমন কিছুই ছিলো না।