যশোরে শ্রীরামকৃষ্ণ মন্দির উদ্বোধন

 নিজস্ব প্রতিবেদক :যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনে শ্রীরামকৃষ্ণ মন্দির উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে তিনদিনের উৎসব আয়োজন করা হয়েছে। সোমবার সকালে শ্রীরামকৃষ্ণদেবের পূজা, বাস্তুপূজা ও হোমযজ্ঞের মাধ্যমে উদ্বোধন করা হয়। বিকেলে ‘মন্দিরের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর আনোয়ার হোসেন ও বিশেষ অতিথি জেলা প্রশাসক আশরাফ উদ্দিন ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি মিলন কান্তি দত্ত।

সভাপতিত্ব করেন ভারতের কোলকাতা বাগবাজার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ। সন্ধ্যায় নব-নির্মিত মন্দিরের অধিবাস ও পূজা পর্ব শুরু হয়। একই সাথে স্থানীয় শিল্পীদের নৃত্যানুষ্ঠান ও কোলকাতা দূরদর্শনের শিল্পী নয়ন রঞ্জন মুখোপাধ্যায়ের সঙ্গীতানুষ্ঠান পরিবেশিত হয়।

যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ জানান, তিন দিনব্যাপী এ উৎসবে মাঙ্গলিক পূজাপর্ব ছাড়াও প্রসাদ বিতরণ, বিষয়ভিত্তিক আলোচনা সভা, স্থানীয়, দেশি ও বিদেশি শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

তিন দিনের কর্মসূচির দ্বিতীয় দিনে আলোচনা সভায় প্রধান অতিথি যুব ও ক্রিড়া প্রতিমন্ত্রী ডক্টর বীরেন শিকদার এমপি। সভাপতিত্ব করবেন চট্টগ্রাম রামকৃষ্ণ সেবাশ্রমের সম্পাদক স্বামী শক্তিনাথানন্দজী মহারাজ।

বুধবার সমাপনী দিনে আলোচনা সভায় প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। সভাপতিত্ব করবেন ঢাকা রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী পরদেবানন্দজী মহারাজ। সম্মানিত অতিথি যশোর ৫ মণিরামপুর আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য। বিশেষ অতিথি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার উপস্থিত থাকার কথা রয়েছে।

এদিন বিকেলে আলোচনা সভায় প্রধান অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। সম্মানিত অতিথি ভারতীয় দূতাবাসের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা উপস্থিত থাকবেন।

আইআর/এসএফ