যশোরে বিশ্ব এইডস দিবস পালিত

যশোরে বিশ্ব এইডস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক :‘স্বাস্থ্য আমার অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে যশোরে উদযাপিত হয়েছে বিশ্ব এইডস দিবস। শুক্রবার সকালে জেলা এইচআইভি/এইডস কমিটির উদ্যোগে জেলার বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় শোভাযাত্রা ও আলোচনা সভা মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়।.

যশোরে এইচআইভি পজিটিভের এক অসুখকর চিত্র পাওয়া গেছে। চলতি বছরের অক্টোবর পর্যন্ত যশোরে ১০৯ জন এইচআইভি পজিটিভ সনাক্ত হয়েছে। ১০ হাজার ৭৯৯ জন সন্দিগ্ধকে পরীক্ষা করে মরণব্যাধি এইডস আক্রান্তের এই চিত্র পাওয়া যায়।

আলোচনা সভায় জেলা প্রশাসক আশরাফ উদ্দিন বলেন, ‘প্রায় দুই দশক ধরে দেশে এইডসের বিরুদ্ধে সচেতনতা তৈরির নানা কার্যক্রম থাকলেও সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হওয়ায় আক্রান্ত সবাইকে শনাক্ত করা যাচ্ছে না। পরিবার ও সামাজিক সম্মানের কথা ভেবে এখনও বেশির ভাগ এইডস আক্রান্ত রোগী নিজেদের চিকিৎসার বাইরে রাখছেন। না জেনেই, আক্রান্ত করছেন নতুন অনেককে।’

কালেক্টরেট সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় যশোরের সিভিল সার্জন দিলীপ কুমার রায়ের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আনসার উদ্দিন, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক সিদ্দিকুর রহমান, ডেপুটি সিভিল সার্জন হারুন অর রশীদ, জেলা পিএসটিসির কোঅর্ডিনেটর প্রিয়দর্শন মণ্ডল ও এফবিএবির আবিদুর রহমান বক্তব্য রাখেন।