যশোরে প্রথমবার ‘ট্রায়াথলন’ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : যশোরের প্রথমবারের মত ‘ট্রায়াথলন’ অনুষ্ঠিত হয়েছে। যশোর মুক্ত দিবস উপলক্ষ্যে মঙ্গলবার বেসরকারি উন্নয়ন সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশন এই প্রতিযোগিতার আয়োজন করে। উপশহর লেকে ৮০০ মিটার সাঁতার দিয়ে শুরু হয় প্রতিযোগিতা। এরপর উপশহর পার্কের সামনে থেকে শুরু হয়ে সারথি ও বিরামপুরের মধ্যে দিয়ে একই স্থানে এসে শেষ হয় ২০ কিলোমিটার সাইক্লিং। একই স্থানে অনুষ্ঠিত হয় ৫ কিলোমিটার দৌড়। ঢাকার বাইরে এই প্রথম দেশের কোন জেলায় ট্রায়াথলন প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো।

উল্লেখ্য ট্রায়াথলন হলো- একজন প্রতিযোগী যখন পর্যায়ক্রমে সাতার, সাইক্লিং ও দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ।

১ ঘণ্টা ২৭ মিনিট ১৮ দশমিক ৯২ সেকেন্ড সময় নিয়ে প্রতিযোগিতার পুরুষ বিভাগে প্রথম হয়েছেন সরকারী এম এম কলেজ রফিকুল ইসলাম আপন। হামিদপুর আলহেরা ডিগ্রি কলেজের শিমুল রানা তুষার হয়েছেন দ্বিতীয়। তিনি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৩২ মিনিট ৫৭ দশমিক ৩০ সেকেন্ড। তৃতীয় স্থান অর্জন করেছেন কাজী নজরুল ইসলাম ডিগ্রি কলেজের গোলাম রব্বানি। তিনি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৩৩ মিনিট ৩৪ দশমিক ৭২ সেকেন্ড। যথাক্রমে চতুর্থ ও পঞ্চম হয়েছেন উপশহর ডিগ্রি কলেজের আল আমিন ও মনিরামপুর মুক্তেশ্বরী ডিগ্রি কলেজের মশিউল আজম।

প্রতিযোগিতার নারী বিভাগে প্রথম হয়েছেন ন্যাশনাল প্রি-ক্যাডেট স্কুল যশোরের সুরাইয়া আক্তার মৌ। তিনি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৩৮ মিনিট ৩২ দশমিক ৭৭ সেকেন্ড। পুলেরহাট মাধ্যমিক বিদ্যালয়ের বিউটি সুলতানা পুতুল দ্বিতীয় স্থান অর্জন করেছেন। তিনি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৪৩ মিনিট ২৬ দশমিক ৩৬ সেকেন্ড। ১ ঘণ্টা ৪৯ মিনিট ২৭ দশমিক ৪৪ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন ইসলামিয়া বালিকা বিদ্যালয় যশোরের প্রতিযোগি ফাতেমা আক্তার কেয়া। চতুর্থ স্থান অর্জন করেছে একই বিদ্যালয়ের রিয়া আক্তার মনি। অংকুর প্রাথমিক বিদ্যালয়ের ফাতেমা আক্তার রেহেনা হয়েছেন পঞ্চম।

নারী-পুরুষ মিলে মোট ১৯ জন প্রতিযোগিতায় অংশগ্রহন করে। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান অর্জনকারিরা পাবেন মেডেল, নগদ অর্থ ও ট্রফি। এছাড়া ট্রায়াথলনে অংশ গ্রহণকারী সবাই শুভেচ্ছা পুরস্কার পাবেন।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উপব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের, সিনিয়র এডিটোরিয়াল অ্যাডভাইজার প্রফেসর শফি আহমেদ, রুরাল রিকন্সট্রাকশন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফিলিপ বিশ্বাস ও জাগরণী চক্র ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. আজাদুল কবির আরজু বেলুন উড়িয়ে ট্রায়াথলনের উদ্বোধন করেন।

বুধবার সকাল ৮ টায় যশোর কালেক্টরেট চত্ত্বর থেকে শুরু হবে ‘যশোর মিনি ম্যারাথন’। মিনি ম্যারাথন শেষে জাগরণী চক্র ফাউন্ডেশন প্রধান কার্যালয় চত্ত্বরে সকাল ৯ টায় ‘ট্রায়াথলন’ ও ‘যশোর মিনি ম্যারাথন’ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।