সাঙ্গ হলো যশোর জিলা স্কুলের ১৮০ বছর পূর্তির বর্ণিল উৎসব

নিজস্ব প্রতিবেদক:যশোর জিলা স্কুলের ১৮০ বছর পূর্তি উৎসব গতকাল রাতে শেষ হয়েছে। দুইদিন ব্যাপি উৎসবের শেষ দিনে সকালে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা নানা সাজে সজ্জিত হয়ে নেচে গেয়ে মাতিয়ে তোলে। জিলা স্কুল প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। সন্ধ্যার পর আকাশ রাঙিয়ে তোলা হয় রঙ-বেরঙের বাজিতে। স্কুল এলাকার আকাশ বর্ণিল হয়ে ওঠে বাজির খেলায়। লেজার শো ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন স্থানীয় ও ঢাকার শিল্পীরা। সারা মাঠে ছড়িয়ে ছিটিয়ে জটলায় চলে জম্পেশ আড্ডা। প্রাণবন্ত আড্ডায় স্কুল জীবনের স্মৃতি ঘুরেফিরে সামনে নিয়ে এসে প্রাণখুলে হাসিতে মুখরিত হয় পুরো প্রাঙ্গণ। দুই সহ¯্রাধিক প্রাক্তন ছাত্রের উপস্থিতিতে সরগরম ছিল প্রিয় ক্যাম্পাস।
এর আগে শুক্রবার বিকালে ১৮০জন প্রাক্তন ছাত্র ও জেলা প্রশাসক বেলুন উড়িয়ে দুইদিনের বর্ণিল উৎসব উদ্বোধন করেন। সঙ্গে ছিল উৎসবের থিম সং। দুইদিন ব্যাপি বর্ণিল উৎসব মিলন মেলায় পরিণত হয়। অন্যদিকে দু’দিনব্যাপি উৎসব উদযাপন উপলক্ষে জিলা স্কুলের গোটা এলাকা বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়।
যশোর জিলা স্কুল প্রাক্তন ছাত্র সমিতির সাধারণ সম্পাদক ও উদযাপন পরিষদের আহ্বায়ক এজেডএম সালেক জানান, নবীন প্রবীণ এক প্রাণ’ এই শ্লোগানে উজ্জীবিত হয়ে প্রথম ২০০৫ সালে প্রাক্তন ছাত্র পুনর্মিলনীর আয়োজন করা হয়। এরপর ২০১০ ও ২০১৪ সালে স্কুল প্রাঙ্গণে পুনর্মিলনী উৎসব উদযাপিত হয়েছে। এবার ১৮০ বছর পূর্তির এই উৎসবে দেশ-বিদেশের দুই হাজার প্রাক্তন ছাত্র ছাড়াও তাদের পরিবার অংশ নেয়।