কাবুলে বার্তা সংস্থার দপ্তরে বিস্ফোরণে নিহত ৪০

নিউজ ডেস্ক>আফগানিস্তানের রাজধানী কাবুলে বার্তা সংস্থা আফগান ভয়েসের দপ্তর ও পাশের একটি সাংস্কৃতিক কেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন।

কাবুলে বিস্ফোরণস্থলের পাশে পাহারারত আফগান পুলিশ; ২৮ ডিসেম্বর, ২০১৭। রয়টার্সস্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার এ ঘটনায় আরও অন্তত ৩০ জন আহত হয়েছেন।

হতাহতদের অনেকেই শিক্ষার্থী বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র নাসরাত রহিমি জানিয়েছেন, ওই বিস্ফোরণে অন্তত ৪০ জন নিহত এবং ৩০ জন আহত হয়েছেন।

কাবুলের পশ্চিমাংশে শিয়া অধ্যুষিত একটি এলাকার ওই সাংস্কৃতিক কেন্দ্রে একটি প্যানেল আলোচনার সকালের পর্ব চলার সময় হামলাটি চালানো হয়। আলোচনায় উপস্থিতদের মধ্যে অনেক শিক্ষার্থী ছিলেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

আক্রান্ত বার্তা সংস্থাটির সাংবাদিক সৈয়দ আব্বাস হুসাইনি জানিয়েছেন, হামলা চলাকালে কম্পাউন্ডের প্রবেশ পথে প্রথম একটি বিস্ফোরণের পর একাধিক বিস্ফোরণ ঘটেছে বলে তার মনে হয়েছে।

তাদের সংস্থার এক প্রতিবেদক নিহত ও অপর একজন আহত হয়েছেন বলেও জানিয়েছেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রাথমিকভাবে সোশাল মিডিয়ায় আসা ছবি দেখে মনে হচ্ছে, ওই হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হতাহত অনেককে মাটিতে পড়ে থাকতে দেখা গেছে এসব ছবিতে।

আফগান ভয়েসের সঙ্গে শিয়ারদের সম্পর্ক রয়েছে। কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে দেওয়া এক বিবৃতিতে এ হামলার সঙ্গে তারা জড়িত না বলে দাবি করেছেন।

সাম্প্রতিক বছরগুলোতে আফগানিস্তানের বার বার জঙ্গি হামলার শিকার হচ্ছে সংবাদমাধ্যম। গত মাসে কাবুলে একটি বেসরকারি টেলিভিশন স্টেশনেও হামলা হয়েছিল।