‘দেশে ৫ লাখ দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে’

‘দেশে ৫ লাখ দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে’

 নিজস্ব প্রতিবেদক : অর্থ মন্ত্রণালয়ের স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) আওতায় যশোরে জেলা পর্যায়ের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাজেদুর রহমান খানের সভাপতিত্বে কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সেইপ প্রকল্পের কনসালটেন্ট ড. ওয়ালিউর রহমান বলেন, দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) বাস্তবায়ন করছে। ২০১৪ সালের জুলাই মাসে শুরু হওয়া এ প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের মধ্যে দেশে ৫ লাখ দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে। সম্পূর্ণ সরকারি খরচে এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণার্থীদের মধ্যে ৭০ শতাংশের চাকরির সুযোগ রাখা হয়েছে। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য প্রশিক্ষণ কার্যক্রমে ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হচ্ছে।

তিনি আরও বলেন, শিল্প প্রতিষ্ঠানের চাহিদার আলোকে বেসরকারি পর্যায়ে ১২টি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, সরকারি পর্যায়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতায় বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ তাদের সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে।

কর্মশালায় বক্তব্য রাখেন- জেলা শিক্ষা অফিসার আমিনুল ইসলাম টুকু, বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ বেগম, ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুনসহ আরো অনেকে। কর্মশালায় জনপ্রতিনিধি, সাংবাদিক, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ অংশ নেন।