শেষ হলো যশোরে পাসপোর্ট সেবা সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক>
যশোরে ‘পাসপোর্ট নাগরিক অধিকার, নিঃস্বার্থ সেবাই অঙ্গিকার’ এ স্লোগানে গত রোববার শুরু হওয়া পাসপোর্ট সেবা সপ্তাহ বৃহস্পতিবার শেষ হয়েছে।
সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আনছার উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন এনএসআই যশোরের উপপরিচালক নাছির মাহমুদ গাজী, যশোর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার কামাল হোসেন, যবিপ্রবির উপ রেজিস্ট্রার আমিনুল ইসলাম ও ইমপোর্ট- এক্সপোর্ট সাবকমিটি যশোরের চেয়ারম্যান মতিয়ার রহমান। সভাপতিত্ব করেন পাসপোর্ট অধিদফতর যশোরের উপপরিচালক জামাল হোসেন।
এ সপ্তাহের কার্যকরী দিবসের ৫দিনে অনলাইনে ৫৫০টি নতুন পাসপোর্টের আবেদন ফি জমা পড়েছে। এতে রাষ্ট্রীয় কোষাগারে মোট রাজস্ব জমা পড়েছে ৩০ লাখ ৮৯ হাজার ১শ’ টাকা। অনলাইনে আবেদন ফরম পূরণ হয়েছে ৭৭৫টি। এছাড়া বিভিন্ন ধাপে ১হাজার ২শ’৫টি আবেদনপত্র প্রক্রিয়াকরণ করা হয়েছে।
উপপরিচালক জামাল হোসেন জানান, এ সেবা সপ্তাহ উপলক্ষে যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে পাসপোর্ট করতে আসা ব্যক্তিদের সহায়তার জন্য একাধিক হেল্প ডেস্ক থেকে সুবিধা পেয়েছেন। পাসপোর্ট করতে আসা আগ্রহী ব্যক্তিরা এখানে বসেই অনলাইনের মাধ্যমে ব্যাংকে টাকা জমা, অনলাইনে আবেদন ফরম পূরণ, রি-ইস্যু ফরম পূরণ, পাসপোর্ট ফরম সত্যায়ন, বিতরণ, পাসপোর্ট সংক্রান্ত সব তথ্য প্রদান, ছবি তোলা, আবেদন জমা দেওয়াসহ বিভিন্ন সেবা পেয়েছেন। এছাড়া প্রতিবন্ধী ও অসুস্থ রোগীদের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা ছাড়াও রয়েছে প্রবীণ, মুক্তিযোদ্ধা ও হজযাত্রীসহ শিশু, নারী ও পুরুষদের জন্য আলাদা কাউন্টারের মাধ্যমে সেবা প্রদান করা হয়েছে। তিনি জানান, এ সমস্ত সেবা প্রতিদিনই অব্যাহত থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।