আইসিসি’র প্রথম নারী পরিচালক হলেন ইন্দ্রা নুয়ি

ক্রীড়া প্রতিবেদক :

আইসিসি'র প্রথম নারী পরিচালক হলেন ইন্দ্রা নুয়ি

১৯০৯ সালে যাত্রা শুরু করে বর্তমানে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ১০৯ বছরের ইতিহাসে সংস্থাটি প্রথমবারের মত নিয়োগ দিতে যাচ্ছে একজন নারী পরিচালককে। আর এই ব্যক্তিটি হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়ি। শুক্রবার সংস্থাটির এক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়। এবছরের জুনে তিনি যোগ দেবেন আইসিসিতে।

মূলত ২০১৭ সালে আইসিসির প্রাশাসনিক কাঠামোতে আনা ব্যাপক পরিবর্তনের কারণেই নিয়োগ পেয়েছেন নুয়ি। সেই পরিবর্তনের ফলে মোট আইসিসি চেয়ারম্যান সহ মোট ১৭ জন পরিচালক থাকবেন বোর্ডে। যাদের মধ্যে ১২ জন পূর্ণ সদস্য, ৩ জন সহযোগী পরিচালক ও একজন স্বাধীন পরিচালক থাকবেন। স্বাধীন পরিচালক হিসেবে একজন নারীকে নিয়োগ দেয়ার বাধ্যবাধকতাও রাখা হয়েছে।

প্রথম নারী পরিচালক হিসেবে খুব প্রভাবশালী একজনকেই নিয়োগ দিয়েছে আইসিসি। নুয়ি বর্তমানে কোমল পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান পেপসিকো’র প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। ২০১৪ সালে ফরবেসের করা ‘বিশ্বের ১০০ প্রভাবশালী নারী’র তালিকায় ১৩ নম্বরে ছিলেন নুয়ি। আর ২০১৫ সালে ফরচুনের করা একই তালিকায় তিনি ছিলেন দ্বিতীয় অবস্থানে।

খেলা হিসেবে ক্রিকেট দারুণ ভালোবাসেন নুয়ি। আইসিসিতে ইতিহাসের অংশ হয়ে তিনি জানিয়েছেন বিশ্বব্যাপী খেলাটিকে আরও এগিয়ে নেয়ার প্রত্যয়, ‘আইসিসিতে এই দায়িত্বে প্রথম ব্যক্তি (নারী) হিসেবে যোগ দিতে পেরে আমি শিহরিত। বোর্ডে আমার সহকর্মী, আইসিসি’র সহযোগী এবং ক্রিকেটারদের সাথে কাজ করতে এবং সারা পৃথিবীতে খেলাটি ছড়িয়ে দিতে ও ভক্তদের খেলাটি আরো নিবিড়ভাবে অনুসরণ করার কারণ তৈরি করতে আমি মুখিয়ে আছি।’