খালেদা জিয়ার কয়েদি নম্বর-১ দেয়া হয়েছে


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০১৮, ০২:৫২ পিএম

খালেদার কয়েদি নং-১

স্পন্দন নিউজ ডেস্ক : পুরান ঢাকা সাবেক কেন্দ্রীয় কারাগারে একজন মাত্রই বন্দি, খালেদা জিয়া। তাই খালেদা জিয়ার কয়েদি নম্বর-১ দেয়া হয়েছে।’

কারা কর্তৃপক্ষের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘যেহেতু এই বিশেষ কারাগারে একজন মাত্রই বন্দি, খালেদা জিয়া। তাই সব আনুষ্ঠানিকতার পর রেজিস্ট্রেশন শেষে কারা নীতি মেনে বৃহস্পতিবার রাতেই তাকে কয়েদি নম্বর-১ দেয়া হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ এবং তারেক রহমানসহ বাকি আসামিদের ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

রায়ের পরপরই আদালত থেকে তাকে নিকটবর্তী নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। সেখানে কারা রেজিস্ট্রারে খালেদা জিয়ার নাম এন্ট্রি করা হয়। তাকে কয়েদি নম্বর ১ দেয়া হয়।

এখান থেকে কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তরের পর কোনো বন্দি রাখা হয়নি। খালেদা জিয়ার রায় ঘিরে সম্প্রতি দুটি কক্ষ সংস্কার করা হয়। রায়ের পর একমাত্র বন্দি হিসেবে তাকেই এখানে নেয়া হয়।

উল্লেখ্য,  জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৫বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

এ মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১০ বছর কারাদণ্ড প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা আড়াইটার দিকে এ রায় ঘোষণা করেন মামলার বিচারক ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান।

মামলার অন্যান্য ৫ আসামীকেও ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সাজা প্রাপ্ত অন্য আসামীরা হলেন- সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান। মামলায় শুরু থেকে পলাতক আছেন তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান।

রায়ে ২কোটি ১০লক্ষ ৭১ হাজার টাকা সমপরিমান জরিমানাও ধার্য করা হয়েছে।