কোরআনেও এতিমের হক দিতে বলা হয়েছে: হাসিনা

জ্যেষ্ঠ প্রতিবেদক>সরকারি এতিম তহবিলের টাকা আত্মসাতের জন্য দণ্ডিত খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন করায় বিএনপি নেতাদের সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনপি চেয়ারপারসনের ‘অপরাধের’ মাত্রা বোঝাতে মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কোরআন শরীফরক উদ্ধৃত করে তিনি বলেছেন, “কোরআন শরীফেও বলা আছে, এতিমের টাকা চুরি করো না, এতিমের ভাগ এতিমকে দাও।

“২৭ বছরে এতিমের ভাগ এতিমকে দিতে পারে নাই। সেই টাকা তার নিজের কাছে রেখে দিয়েছে। আর তারই শাস্তি আজকে সে ভোগ করছে।”

জিয়া এতিমখানা ট্রাস্ট মামলায় এতিম তহবিলের ২ কোটি ১০ লাখ টাকা আত্মসাতের জন্য সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ ছয়জনকে কারাদণ্ড দিয়েছে আদালত। গত ৮ ফেব্রুয়ারি এই মামলায় রায় ঘোষণার পর থেকে কারাগারে বন্দি আছেন খালেদা জিয়া।

তার মুক্তি দাবিতে বিক্ষোভ, অবস্থান, মানববন্ধন, অনশন ও স্বাক্ষর সংগ্রহসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএনপি।

এই আন্দোলনের সমালোচনা করে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, “আজকে বিএনপি নেতারা আন্দোলন করে, কিসের আন্দোলন? টাকা চুরি করে তাদের নেত্রী জেলে গেছে। সেই জন্য আন্দোলন, চোরের জন্য।”

রাজশাহী সরকারি মাদ্রাসা মাঠে বৃহস্পতিবার বিকালে রাজশাহী মহানগর আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বক্তব্যে একথা বলেন তিনি। খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর এটাই ছিল তার প্রথম জনসভা।

শেখ হাসিনা বলেন, “বিএনপি মানুষের কল্যাণ করতে পারে না, লুটপাট করে খেতে পারে। সেই ’৯১ সালে এতিমখানা তৈরি করবে বলে বিদেশ থেকে টাকা এনেছে। কিন্তু সেই এতিমখানা কই? কেউ এতিমখানার ঠিকানা জানে না। সে টাকা নয় ছয় করে, লুটপাট করে খেয়েছে।

“আমার প্রশ্ন, এতিমখানার ঠিকানাটা কোথায়? সেই ঠিকানা দিতে পারে নাই। সেখানে কয়জন এতিম আছে? তার কোনো সংখ্যা নাই।এতিমরা কী একটা টাকাও পেয়েছে এ পর্যন্ত? পায় নাই।”

এতিমদের জন্য জিয়া অরফানেজ ট্রাস্টের নামে বগুড়ার গাবতলীতে নয় বিঘা জমি কেনা হলেও সেখানে কোনো ভবন তৈরি হয়নি।

বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, এতিমদের তহবিলের ওই টাকা ব্যাংকে গচ্ছিত আছে এবং সুদে আসলে তা অনেক বেড়েছে।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “আজ প্রায় ২৬-২৭ বছর পর তারা বলে, না টাকা তো আছে। সুদে আসলে বেড়েছে।তারা বলে, এতিমের টাকা আছে। সুদ বেড়েছে। সুদ বাড়লে সুদ খেয়েছে কে?

“এতিমের টাকা সুদ আসলে বেড়েছে। আর তা ভোগ করেছে খালেদা জিয়া ও তার পরিবার। এতিমের তো ভাগ্যের পরিবর্তন হয় না। তাদের বঞ্চিত করেছে।”

তিনি বলেন, “এতিমের টাকা এতিমের হাতে যায় নাই। সে টাকা লুট করে খেয়ে নিয়ে … আজকে মামলা দিয়েছে কে? মামলা দিয়েছে তত্ত্বাবধায়ক সরকার। সেই মামলায় আজকে তার সাজা হয়েছে, সে গ্রেপ্তার হয়েছে।

“লুট করা, চুরি করা- এটাই তাদের চরিত্র।”

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামানের সভাপতিত্বে এই জনসভা হয়। বিএনপি-জামায়াত জোট সরকার আমলে ২০০১ থেকে ২০০৬ সাল মেয়াদে রাজনৈতিক সহিংসতায় নিহত আওয়ামী লীগ নেতা-কর্মীদের তালিকা সেখানে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

২০০৯ সাল থেকে দেশে হওয়া উন্নয়নের চিত্র তুলে ধরে এর ধারাবাহিকতা রক্ষায় একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ভোট চান তিনি।

জনসভায় উপস্থিত সবাইকে হাত তুলে নৌকা প্রতীকে ভোট দেওয়ার ওয়াদা করান আওয়ামী লীগ সভানেত্রী।