যশোরসহ ২২ জেলায় নতুন ডিসি

জ্যেষ্ঠ প্রতিবেদক>সরকারের মেয়াদের শেষ বছরে মাঠ প্রশাসনে ব্যাপক রদবদলে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, সিলেট, ময়মনসিংহসহ ২২ জেলায় জেলা প্রশাসক (ডিসি) পরিবর্তন হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার এক আদেশে ১৯ জেলায় নতুন কর্মকর্তাদের ডিসি হিসেবে নিয়োগ এবং তিন ডিসিকে অন্য জেলায় বদলি করে আদেশ জারি করে।

ছয় বিভাগীয় শহরে বাইরে যশোর, চাঁদপুর, কুমিল্লা, বান্দরবান, নেত্রকোণা, সাতক্ষীরা, শরীয়তপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, রাঙামাটি, কক্সবাজার, ঝিনাইদহ, ভোলা, কুড়িগ্রাম, নরসিংদী ও হবিগঞ্জ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়েছে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খানকে ঢাকার জেলা প্রশাসক করে পাঠানো হয়েছে। নরসিংদীর ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাসকে পাঠানো হয়েছে ময়মনসিংহে। ঠাকুরগাঁয়ের ডিসি আব্দুল আওয়ালকে যশোরে বদলি করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইলিয়াস হোসেনকে চট্টগ্রামের, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব নুমেরী জামানকে সিলেটের ডিসি করা হয়েছে।

ক্যান্টনমেন্ট বোর্ডের ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এস এম আব্দুল কাদেরকে রাজশাহীর ডিসি করা হয়েছে।

বিদ্যুৎ বিভাগের উপ-সচিব মাহমুদুল কবীর মুরাদকে হবিগঞ্জের জেলা প্রশাসক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব রংপুর, যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. মাজেদুর রহমান খান চাঁদপুর, স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. আবুল ফজল মীর কুমিল্লা এবং গাজীপুর সিটি করপোরেশনের সচিব মো. আসলাম হোসেন বান্দরবানের ডিসি পদে নিয়োগ পেয়েছেন।

মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মঈন উল ইসলামকে নেত্রকোণা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইফতেখার হোসেনকে সাতক্ষীরা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব কাজী আবু তাহেরকে শরীয়তপুরের ডিসি করা হয়েছে।

ফরিদপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর দিনাজপুর, বস্ত্র ও পাট মন্ত্রীর একান্ত সচিব আখতারুজ্জামান ঠাকুরগাঁও-এর ডিসি পদে নিয়োগ পেয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এ কে এম মামুনুর রশিদকে রাঙামাটি, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মো. কামাল হোসেনকে কক্সবাজার এবং স্থানীয় সরকার বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব সরোজ কুমার নাথকে ঝিনাইদহের ডিসি করা হয়েছে।

ওএসডি উপসচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিককে ভোলা, লালমনিরহাট স্থানীয় সরকারের উপ-পরিচালক সুলতানা পারভীনকে কুড়িগ্রাম এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংযুক্ত ওএসডি উপ-সচিব ফারহানা কাউনাইনকে নরসিংদীর ডিসি পদে নিয়োগ দেওয়া হয়েছে।

অন্যদিকে দিনাজপুরের ডিসি মীর খায়রুল আলমকে শিল্প মন্ত্রণালয়ের উপসচিব, রাজশাহীর ডিসি মো. হেলাল মাহমুদ শরিফকে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব এবং রাঙামাটির ডিসি মোহাম্মদ মানজারুল মান্নানকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিব করা হয়েছে।

ঝিনাইদহের ডিসি মো. জাকির হোসেনকে ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব এবং হবিগঞ্জের ডিসি মনিষ চাকমাকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে বদলি করা হয়েছে।

শরীয়তপুরের ডিসি মো. মাহমুদুল হোসাইন খানকে বিআরডিবির পরিচালক এবং কুমিল্লার ডিসি মো. জাহাঙ্গীর আলমকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক করা হয়েছে।

রংপুরের ডিসি মুহাম্মদ ওয়াহিদুজ্জামানকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক, যশোরের ডিসি মো. আশরাফ উদ্দিনকে পরিবেশ অধিদপ্তরের পরিচালক এবং সিলেটের ডিসি মো. রাহাত আনোয়ার বাংলাদেশ টেলিভিশনের পরিচালক নিয়োগ পেয়েছেন।

বান্দরবানের ডিসি দিলীপ কুমার বনিককে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিচালক এবং চাঁদপুরের ডিসি মো. আব্দুস সবুর মন্ডলকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক করেছে সরকার।

কক্সবাজারের ডিসি মো. আলী হোসেনকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব এবং সাতক্ষীরার ডিসি আবুল কাশেম মো. মহিউদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব করা হয়েছে।

ঢাকার ডিসি মোহাম্মদ সালাহ উদ্দিনকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এবং নেত্রকোণার ডিসি মো. মুশফিকুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব করা হয়েছে।

ময়মনসিংহের ডিসি মো. খলিলুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব, ভোলার ডিসি মোহাং সেলিম উদ্দিনকে ওএসডি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে।

চট্টগ্রামের ডিসি মো. জিল্লুর রহমান চৌধুরীকে জ্বালানী ও খনিজসম্পদ বিভাগের যুগ্ম-সচিব করে পাঠানো হয়েছে।