নাগরিক টিভির যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক >
আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল নাগরিক টিভি, যার মালিকানায় রয়েছে প্রয়াত মেয়র আনিসুল হকের পারিবারিক প্রতিষ্ঠান মোহাম্মদী গ্রুপ।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু নাগরিক টিভির পূর্ণাঙ্গ সম্প্রচার উদ্বোধন করেন।

চলতি বছরের ৬ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলক সম্প্রচার শুরু করেছিল টেলিভিশন স্টেশনটি।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল স্বাধীনতার মাস মার্চের প্রথম দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি সালাম জানিয়ে নাগরিক টিভির সম্প্রচার উদ্বোধন করেন।
তথ্যমন্ত্রী ইনু বলেন, “জঙ্গি-সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, সাইবার অপরাধ, মিথ্যা তথ্য, উস্কানি ও গুজবে গণতন্ত্র ও গণমাধ্যম উভয়েই আক্রান্ত হয়। সেই সাথে আক্রান্ত হয় নারী-শিশু, রাষ্ট্র, প্রতিষ্ঠান ও মানুষের ব্যক্তিগত জীবনের পবিত্রতা ও নিরাপত্তা। এই হুমকি থেকে গণতন্ত্র ও জনজীবন রক্ষায় সরকারের পাশে থেকে গণমাধ্যমকে সম্মুখ ও সক্রিয় ভূমিকা নিতে হবে।”

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হকের সভাপতিত্বে এই অনুষ্ঠানে ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, নাগরিক টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুন নূর তুষার। ছিলেন সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত ব্যক্তিরাও।

এই অনুষ্ঠানে আনিসুল হক ফাউন্ডেশনের উদ্বোধন করেন অতিথিরা।

‘আনিসুল হক ফাউন্ডেশন’র পক্ষ থেকে নগর উন্নয়ন, শিক্ষা ও গণমাধ্যমে অবদানের জন্য গুণীজনদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাণিজ্যমন্ত্রী।

উদ্বোধনী আয়োজনের পরে নাগরিক টিভিতে প্রচারিত হয় চারটি ধারাবাহিক নাটক।

এগুলো হচ্ছে. শিহাব শাহীন পরিচালিত ‘লিপস্টিক, আনিসুল হকের রচনায় আলভী আহমেদের পরিচালনায় ‘শ্বশুর আলয় মধুর আলয়’, রেদওয়ান রনি পরিচালিত ‘ক্যান্ডি ক্রাশ’, মাইনুল হাসান খোকন পরিচালিত ‘আমি তুমি সে’।

চ্যানেলটিতে সম্প্রচারিত হবে সরাসরি গানের অনুষ্ঠান ‘নাগরিক ক্যাফে’, থাকছে দুই বাংলার অভিনেত্রীদের অংশগ্রহণে নাচের প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘বাজলো ঝুমুর তারার নূপুর’।

এছাড়া কার্টুন সিরিয়াল ‘সুপারম্যান’, স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ‘দেহঘড়ি’, ঝটপট রান্নার কলাকৌশল এবং বিভিন্ন অঙ্গনের তারকাদের আড্ডার অনুষ্ঠান ‘মারিয়ার রান্নাঘর’, ভ্রমণবিষয়ক গেইম শো ‘সোলেমান হাজারি’, অনিমেষ আইচ নির্মিত ‘জোছনাময়ী’, ফেরদৌস হাসান পরিচালিত ‘এক পা দু পা’সহ আরো বেশকটি অনুষ্ঠান সম্প্রচারিত হবে বলে জানিয়েছে নাগরিক টিভির কর্মকর্তারা।