লক্ষ্য বিহীন শিক্ষা “জীবনকে” আলোকিত করতে পারেনা …..শেখ আফিল উদ্দিন এমপি

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন বলেন, লক্ষ্য বিহীন শিক্ষা “জীবনকে” আলোকিত করতে পারে না। যে জীবনে শিক্ষা নেই সেই জীবনের কোন মূল্য নেই। তবে, পুথিগত বিদ্যায় কখনো জ্ঞান অর্জণ করা সম্ভব নয়। জ্ঞান অর্জণ করতে হলে চাই সঠিকভাবে অধ্যায়ন করা। শার্শার নাভারন বুরুজ বাগান পাইলট বালিকা বিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত উক্ত প্রতিষ্ঠানের দু’দিনব্যাপী বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের শেষ দিনে প্রধাণ অতিথি হিসেবে একথা বলেন তিনি।
বৃহস্পতিবার বেলা ১১টার সময় বুরুজ বাগান পাইলট বালিকা বিদ্যালয়ের আফিল শিক্ষা ভবনে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।
অত্র প্রতিষ্ঠানের প্রধাণ শিক্ষক মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে শেখ আফিল উদ্দিন এমপি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে আরো বলেন, মনে রাখতে হবে, লক্ষ্য বিহীন শিক্ষা জীবনকে আলোকিত করতে পারেনা। একজন শিক্ষার্থী যদি শৈশব থেকেই সূনির্দিষ্ঠ লক্ষ্য নির্ধারণ করে তার শিক্ষাময় জীবন অতিবাহিত করে, তাহলে একদিন সে নিজের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি দেশ ও জাতীর ভাগ্য অবশ্যই পরিবর্তণ করতে পারবে।
তিনি বলেন, এ জগতে যারা বড় হয়েছেন, তারা অনেক পরিশ্রম করে বড় হয়েছেন। অনেক অধ্যাবসায় করেছেন। জীবনের লক্ষ্য নিয়ে পথ চলেছেন। স্বার্থকও হয়েছেন। সমাজকে, জাতীকে, দেশকে তথা গোটা বিশ্বকে তাদের জ্যোতি ছড়িয়ে আলোকিত করেছেন। সেসাথে গর্বিত পিতা-মাতা হিসেবে তাদের বাবা মা’কে সম্মানীত করেছেন। এসময় তিনি সকল শিক্ষার্থীদের প্রতি লক্ষ্য নির্ধারণ করে লেখাপড়ার আহ্বান জানান।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, উপজেলা নির্বাহী কর্মকর্তা পূলক কুমার মন্ডল, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাফিজুর রহমান চৌধূরী, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি সাহাবুদ্দিন, শিক্ষানুরাগী ওয়াহিদুজ্জামান ওহিদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার, বুরুজ বাগান পাইলট বালিকা বিদ্যালয়ের সভাপতি আজগার আলী, সহকারি প্রধাণ শিক্ষক মনিরুজ্জামান, শিক্ষক আনারুল ইসলাম, কাজী গোলাম মোস্তফা, কোহিনুর বেগম, শামীমা আক্তার, নাসরিন আক্তার, খালেদা আক্তার প্রমুখ।
অনুষ্ঠানটির উপস্থাপনা করে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থী শামীমা ইয়াসমিন রশনি। যার শুরু থেকেই সূরের মূর্ছনায় হারিয়ে যায় মন। দেশাত্ববোধক গান আর লালন সঙ্গীতের ভাবাবেগ অতিথি বৃন্দদের যেমন হৃদয়ে দোলা দেয় তেমনি নৃত্য, ছড়া আর কৌতুক অভিনয়ে সময়টি মধুময় করে তোলে আকিজ স্কুলসহ অত্র শিক্ষালয়ের শিক্ষার্থীরা।