প্রশ্নব্যাংকে দেরিতে আপলোড করায় পরীক্ষা নিতে দেরি

মিরাজুল কবীর টিটো:
যশোর শিক্ষাবোর্ডের অনলাইন প্রশ্নব্যাংকে গতকাল পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রশ্ন দেরিতে দেয়া হয়েছে। এ কারণে নবম ও দশম শ্রেণির পরীক্ষা নির্ধারিত সময়ে শুরু করা যায়নি বলে শিক্ষকদের অভিযোগ। ফলে পরীক্ষা শুরু করা হয়েছে সকাল ১০টার পরিবর্তে ১০টা ১৫ মিনিটে।
সূত্র জানায়, প্রতিদিন অষ্টম, নবম ও ১০ম শ্রেণির পরীক্ষার প্রশ্ন শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ সকাল ৯টার আগে প্রশ্নব্যাংকে আপলোড করে। সেই প্রশ্ন শিক্ষকরা ডাউনলোড করার পর ফটোকপি করে সকাল ১০টায় পরীক্ষা শুরু করেন। অথচ সোমবার শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ হঠাৎ করে সকাল সড়ে ৯টায় প্রশ্ন ডাউনলোড করায় শিক্ষকরা পড়েন বিপাকে। শহরের এমএসটিপি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক খায়রুল আনাম জানান, সোমবার নবম ও দশম শ্রেণির পদার্থ বিজ্ঞানের পরীক্ষা হয়েছে। কিন্তু বোর্ড কর্তৃপক্ষ এ পরীক্ষার প্রশ্ন সকাল সাড়ে ৯টায় প্রশ্ন ব্যাংকে দেয়ায় পরীক্ষা নির্ধারিত সময়ে শুরু করা যায়নি। প্রশ্ন ডাউনলোড করার পর ফটোকপি করে এনে পরীক্ষা শুরু করতে হয়েছে সকাল ১০টার পরিবর্তে সাড়ে ১০টায়। একই কথা জানান নিউটাউন বাদশাহ ফয়সল স্কুলের প্রধান শিক্ষক আছাহাবুল গাজী। তিনি জানান, প্রশ্ন ব্যাংকে দেরিতে প্রশ্ন দেয়ার কারণেই ২০ মিনিট পরে পরীক্ষা শুরু করতে হয়েছে।
এদিকে যশোর জিলা স্কুলের সহকারী প্রধান শিক্ষক আব্বাস উদ্দীন জানান, প্রশ্নব্যাংকে পদার্থ বিজ্ঞানে প্রশ্ন দেরিতে দেয়ায় নির্ধারিত সময়ে পরীক্ষা শুরু করতে হিমশিম খেতে হয়েছে।
এ ব্যাপারে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, প্রশ্ন ফাঁসের আশঙ্কায় প্রশ্ন ব্যাংকে প্রশ্ন দেরিতে দেয়া হয়েছে। দেরিতে প্রশ্ন দেয়ায় প্রশ্ন ফাঁসের আশঙ্কা কম থাকে। এজন্য যদি পরীক্ষা শুরু করতে দেরি হয় তাহলে পরীক্ষা শেষের দিকে একটু সময় বাড়িয়ে দিয়ে পরীক্ষা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে বিদ্যালয়গুলোতে।