প্রেসক্লাব যশোরের সাধারণ সভা অনুষ্ঠিত, কাল নির্বাচন

নিজস্ব প্রতিবেদক> মঙ্গলবার প্রেসক্লাব যশোরের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত একটানা এই ভোটগ্রহন চলবে।
দিনব্যাপী অনুষ্ঠিত সাধারণ সভায় লিখিত সম্পাদকের প্রতিবেদন পড়ে শোনান প্রেসক্লাবের সম্পাদক এসএম তৌহিদুর রহমান। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘দুর্বৃত্তদের হাতে নিহত শহীদ সাংবাদিক সাইফুল আলম মুকুল ও শামছুর রহমান কেবলসহ অন্যান্য সাংবাদিক হত্যার সাথে জড়িত প্রকৃত খনিদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় আমরা বিক্ষুদ্ধ-উদ্বিগ্ন। আরো পরিতাপের বিষয় হলো, প্রকৃত খুনিদের বিচার না করে উল্টো সাংবাদিকদেরকে ওই মামলায় জড়িয়ে হয়রানি করা হচ্ছে। আমরা অবিলম্বে এই হয়রানি বন্ধ এবং সাইফুল আলম ও শামছুর রহমান হত্যা মামলার পুরোনো অভিযোগপত্র বাতিল করে নতুনভাবে নিরপেক্ষ তদন্ত করার দাবি জানাচ্ছি।’
ওই প্রতিবেদনের আরো বলা হয়েছে, ‘আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছি, সাংবাদিকতা আগের চেয়ে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। এই সময়কালে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা ও ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারার অপপ্রয়োগের মাধ্যমে স্বাধীন সাংবাদিকতা বাধাগ্রস্থ করা হয়েছে। গত দুই বছরে বন্ধ করে দেওয়া হয়েছে বিভিন্ন নিউজ পোর্টাল। যা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। এই আইন বাতিল ও সুস্থ সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করার দাবি জানাচ্ছি।
সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন। কোষাধ্যক্ষের প্রতিবেদন পড়েন কাজী আশরাফুল আজাদ ও দপ্তর সম্পাদকের প্রতিবেদন পড়েন তৌহিদ জামান। উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিনিধি মিজানুর রহমান, সাবেক সভাপতি ফকির শওকত, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বিনয়কৃষ্ণ মল্লিক, দৈনিক গ্রামের কাগজের সম্পাদক ও প্রকাশক মবিনুল ইসলাম, দৈনিক লোকসমাজের নির্বাহী সম্পাদক অনিন্দ্য ইসলাম, দৈনিক প্রতিদিনের কথার ভারপ্রাপ্ত সম্পাদক ফারাজি আহমেদ সাঈদ বুলবুল, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক নূর ইসলাম, প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম, সাইফুর রহমান সাইফ, সরোয়ার হোসেন, রুহুল কুদ্দুস প্রমুখ।