নড়াইলে ‘সুলতান মেলা’ উদ্বোধন

নড়াইল প্রতিনিধি : শুরু হয়েছে নড়াইলবাসীর প্রণের ‘সুলতান মেলা’। রোববার নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান মঞ্চ চত্বরে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

 

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ মেলার আয়োজন করা হয়েছে।

আগামী ১২ মার্চ এ মেলা শেষ হবে।

নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান বিপিএম, নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম(বার), জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, স্থানীয় সরকার বিভাগ নড়াইলের উপ-পরিচালক মো. মনিরুজ্জামান, সিভিল সার্জন ডা. আসাদ উজ-জামান মুন্সী, নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. শরফুদ্দিন, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, নারী নেত্রী আঞ্জুমান আরা, রওশন আরা কবির লিলি প্রমুখ।

১০ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে- শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও চিত্র প্রদর্শনী, গ্রামীণ খেলাধুলা (লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়), স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া নড়াইলের বিভিন্ন বরেণ্য ব্যক্তিত্বের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এবারের সুলতান মেলায় স্থানীয় ৪০টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।

এবছর ভারত, নেপাল, শ্রীলংকা থেকেও শিল্পীদের আগমন ঘটবে সুলতান মেলায়।

১৯২৪ সালের ১০ আগস্ট এই গুণী শিল্পী শহরতলি মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশী-বিদেশী অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন।

১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন।